হক্কের অতূলণীয় একটি অগ্নিস্ফুলিঙ্গ ঃ—– শেরেগাজী আল্লামা রেজভী শাহ হুজুর ক্বিবলা ।

পোষ্টটি অন্যকে পড়ার সুযোগ করে দিতে শেয়ার করুন প্লিজ।

সাইয়্যিদ আব্দুল ক্বাইয়ুম আল – হোসাইনী ।

জীবনে এই একটা মানুষকে পেয়েছিলাম, অসংখ্য মানুষের ভীড়ে ।

যার হৃদয়কে কখনোই কাবু করতে পারেনি দুনিয়ার কোন ভয় ও লোভ । ইলমে তাসাউফের কিতাবে দেখেছি মানুষের মনে ৪০ প্রকারের ভয় ও ৪০ প্রকারের লোভ কাজ করে । মানুষ দুনিয়াতে ঈমানহারা হবে শুধুমাত্র ২টি কারনে । লোভ ও ভয় । ৪০ প্রকারের লোভ বা ৪০ প্রকারের ভয়ের যেকোন একটি যদি অন্তরে ঠাঁই নেয়, তাহলে অবশ্যই ঈমান কর্পূরের মতো উড়ে যাবে । কারণ, মানুষ ভয় বা লোভ — যেকোন একটির কাছে অবশ্যই পরাজিত হবে । শয়তান যখন মানুষকে কুমন্ত্রণা দেয়, তখন তাকে অবশ্যই ভয় বা লোভের ফাঁদে ফেলে । এ জন্যেই প্রকৃত ঈমানদারেরা এ বিষয়ে খুবই সতর্ক । লোভ মানে, শুধু টাকা বা সম্পদের লোভ নয় । যেহেতু লোভ ৪০ প্রকার, সেহেতু মানব জীবনের সকল বিষয় গুলো মিলিয়েই লোভ। ক্ষমতার লোভ, টাকার লোভ, যশখ্যাতির লোভ, নারীর লোভ, যৌবনের লোভ, সম্পদের লোভ ইত্যাদি ——-

আবার ৪০ প্রকারের ভয়ের মধ্যে, শুধু জীবনের ভয় নয়। মানব জীবনের সাথে সম্পৃক্ত সকল বিষয়ের ভয় । জীবন হারানোর ভয়, সম্পদ হারানোর ভয়, ইজ্জত হারানোর ভয়, ক্ষমতা হারানোর ভয়, কারো দ্বারা জীবন ও সম্পদের সাথে সম্পৃক্ত যেকোন কিছু হারানোর ভয় ইত্যাদি ।

অর্থাৎ —- ভয় ও লোভ যদি কোনভাবে আপনার অন্তরকে কাবু করতে পারে, তাহলে অবশ্যই আপনার ঈমান টিকিয়ে রাখা খুব বেশি কঠিন হবে ।

এ জন্যেই পেরেশানগ্রস্ত লোকেরা খুব সহজেই ঈমানহারা হয় ।

আল্লামা রেজভী শাহ হুজুর ক্বিবলাকে আমি তিলতিল করে পরীক্ষা করে দেখেছি । উনার অন্তরের কোথাও এ ২টিকে আমি খুঁজে পাইনি । ৭২ বাতিল ফির্কার দ্বারা তিনি বারবার আক্রান্ত হয়েছেন । জীবনের শেষ মূহুর্তেও তিনি পঙ্গু অবস্থায় জীবনযাপন করেছেন । কিন্তু, জবান থেকে হক্বকথা বলা বন্ধ করেননি ।

একসময়ে যখন তিনি শুধুমাত্র ঈমান-আক্বিদা সম্পর্কে আলোচনা করতেন, তখন বহু সুন্নী আলেম বলতো, ” রেজভী সাহেব শুধু ঈমানের ওয়াজ করে, কিন্তু আ’মলের কোন ওয়াজ করেনা ” ।

৪০,৫০, ৬০, ৭০, ৮০, ও ৯০এর দশকে বাংলাদেশের সবশ্রেনীর সুন্নী দরবার গুলোতে ছিলো হুজুর ক্বিবলার একক আধিপত্য । রেজভী সাহেবের ওয়াজ মানেই তখন হাজার হাজার মানুষের সমাগম । ১৫/২০ মাইল দূর থেকে মানুষ পায়ে হেটে মাহফিলে আসতেন । রেজভী সাহেবের ওয়াজ মানেই নবীপ্রেমের এক অফুরন্ত সমুদ্র । বাতিল আক্বিদা চেনার কষ্টিপাথর ! রেজভী সাহেব মানেই সকল বাতিলের হৃদকম্প ! রেজভী সাহেব মানেই হক্বের অতূলণীয় একটি অগ্নিস্ফুলিঙ্গ !

আমি আল্লামা রেজভী সাহেব হুজুরকে জীবনে খুব কাছে থেকেই দেখেছি ।

জীবনে কখনোই কোন বাতিলের সাথে কোন ধরনের আপোষ করেননি এবং যারা কোন কারণে আপোষ করেছে, তাদেরকেও কোন ধরনের ছাড় দেননি ।

( চলবে ——————— ২য় পর্বের অপেক্ষায় থাকুন ।)

পোষ্টটি ভালো লেগে থাকলে আপনার মূল্যবান মতামত জানান প্লিজ!

Leave a Comment