প্রতিশ্রুতি- ইসলামিক ছোট গল্প

পোষ্টটি অন্যকে পড়ার সুযোগ করে দিতে শেয়ার করুন প্লিজ।

প্রতিশ্রুতি- ইসলামিক ছোট গল্প- আসসালামু আলাইকুম, আজ “সত্য” ইসলামিক ছোট গল্পে আমি মহানবী হযরত মুহাম্মদ (সা।) – এর জীবন থেকে একটি মুহূর্তের কথা লিখতে চেষ্টা করব।

একদা হযরত মুহাম্মদ সাঃ কোথাও যাচ্ছিলেন। এমন সময় নবী করিম (সাঃ) একটা আওয়াজ শুনলেন “ইয়া রাসূলাল্লাহ”, নবী চারপাশে পরীক্ষা করেছেন কিন্তু সেখানে আশেপাশে কোন লোক নেই, কয়েক সেকেন্ড পরে আবারও আওয়াজ পেলেন, হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সেবার খুঁজে পেয়েছিলেন। পাশের জমিতে একটি হরিণ বাধা ছিল এবং এটিই বার বার ডাকছিল।

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম , তাঁর কাছে জিজ্ঞাসা করতে এসেছিলেন। যে বিষয়টি কী? হরিণটি জবাব দিল, “ইয়া রসুলাল্লাহ আপনার সাহাবা আমাকে এখানে নিয়ে এসে আমাকে বেঁধে রেখে চলে গেছেন। এখন আমি তারই কিন্তু আমার সেখানে ছোট ছোট বাচ্চা আছে। সেখানে পাহাড়ের চূড়ায় রয়েছে, তাদের এখনই ক্ষুধার্ত থাকতে হবে। “ আপনি আমাকে মুক্ত করতে পারেন সেজন্য যে আমি তাদের (বাচ্চাগুলোকে) খাওয়াতে পারি এবং আমি প্রতিশ্রুতি দিচ্ছি যে তাদের খাওয়ানোর পরে আমি আপনার কাছে ফিরে আসব। “

প্রতিশ্রুতি- সত্য – ইসলামিক ছোট গল্প

রাসুলাল্লাহ জিজ্ঞাসা করলেন, তাকে (হরিণ) “আপনি যদি ফিরে না আসেন তবে কি? “। হরিণ বললেন, “যদি আমি আমার প্রতিশ্রুতি ভঙ্গ করি তবে আল্লাহ আমাকে জাহান্নামে রেখে দিবেন” তখন হযরত মুহাম্মদ (সা।) তাকে খুলে ফেললেন এবং সে দ্রুত দৌড়াতে শুরু করল, সে পাহাড়ের চূড়ায় উঠে গিয়ে নিখোঁজ হয়ে গেলেন। মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার ফিরে আসার জন্য অপেক্ষা করছিলেন।

কিছু সময় পরে, মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দেখলেন যে তিনি (দো‘আ) পাহাড় থেকে নেমে আসছেন,

সুতরাং সে(হরিণ) পবিত্র নবী মুহাম্মাদ-এর প্রতিশ্রুতি অনুসারে ফিরে এসে বললেন, “ইয়া রাসূলাল্লাহ আমি এখানে ফিরে এসেছি। “ তখন হযরত মুহাম্মদ (সাঃ) তাকে আবার বেঁধে সেখানে মাটিতে বসেছিলেন।

আপনি পড়ছেন, ইসলামিক ছোট গল্প

কয়েক মিনিট পরে সাহাবা সেই জায়গায় এসেছিলেন, হরিণটির কাছে এবং আশ্চর্য বোধ করেছিল যে এখানে আল্লাহর নবী কি করছেন? মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে অনুগ্রহ চেয়েছিলেন, ” আপনার কাছে অনুরোধ রইল যদি আপনি আমাকে এই হরিণ উপহার দিতে পারেন তবে আমি আপনাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করব।” সাহাবা জবাব দিলেন, “ইয়া রাসুলাল্লাহ এই একটি হরিণ উপহার হিসাবে কিছুই নয়, আপনার জন্য আমরা যেকোন কিছু যত খুশি আপনাকে উপহার হিসেবে দিতে পারি”। রাসুলাল্লাহ বলেছিলেন, “না আমি আর কিছুই চাই না আমি এই হরিণ টিকে উপহার হিসাবে চাই”।

সাহাবীর কাছ থেকে উপহার হিসাবে হরিণকে গ্রহণের পরে, মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সেই হরিণকে ছেড়ে  দিয়ে বললেন, “তুমি এখন থেকে মুক্ত এবং এখন তুমি তোমার বাচ্চাদের কাছে যেতে পারবে। ”

সুতরাং এই বাস্তব জীবনের গল্পটি থেকে আমরা যে শিক্ষা লাভ করি তা হ’ল সত্যই পরিত্রাণ দেয় কারণ পরিস্থিতি যাই হোক না কেন আমাদের সর্বদা সত্য কথা বলা উচিত!

উৎস: মহানবী (সাঃ) এর সংক্ষিপ্ত জীবনী গ্রন্থ থেকে নেয়া ।

আমি আশা করি,  আপনারা আমাদের মহানবী হযরত মুহাম্মদ সাঃ এর জীবন থেকে এই গল্পটি পছন্দ করেছেন । আমি আপনাদের সবাইকে ইসলামিক ইতিহাস থেকে এই সুন্দর সত্য মুহূর্তটি (প্রতিশ্রুতি- ইসলামিক ছোট গল্প) আপনার বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে ভাগ করে নেওয়ার জন্য পরামর্শ দিচ্ছি! জাজাক আল্লাহ।

পোষ্টটি ভালো লেগে থাকলে আপনার মূল্যবান মতামত জানান প্লিজ!

Leave a Comment