আলেমের বুদ্ধি পরীক্ষা

পোষ্টটি অন্যকে পড়ার সুযোগ করে দিতে শেয়ার করুন প্লিজ।

আজকাল কিছু কিছু শিক্ষিত বুদ্ধিজীবি মনে করেন , আলেমরা কিছুই জানেন না । দুনিয়া সম্পর্কে এদের কোন গভীর জ্ঞান নেই । তাই তারা আলেমদেরকে তাচ্ছিল্যের চোখে দেখে ।

পূর্বেকার যুগেও এ জাতীয় কিছু বুদ্ধিজীবি ছিল । তাদেরই একজনের ঘটনা পাঠকদের সামনে তুলে ধরছি। 

যদ্বারা আপনারা বুঝতে সক্ষম হবেন যে , সত্যিকার অর্থেই আলেমগণ গভীর জ্ঞানের অধিকারী কিনা ? এক বাদশাহ আলেমদেরকে অত্যন্ত শ্রদ্ধা করতেন । তিনি মনে করতেন আলেমদের জ্ঞানের সাথে কোন জ্ঞানের তুলনা হয় না । কিন্তু তার মন্ত্রী কিছুতেই একথা মানতে চাইতো না । তিনি বরাবরই এ ব্যাপারে বাদশাহের সাথে মতবিরোধ করে আসছিলেন ।

একদিনের ঘটনা ।

বাদশাহ একটি পুকুর পাড়ে বৈকালিক ভ্রমন করছিলেন । তার সাথে মন্ত্রীও ছিলেন । হঠাৎ তিনি এক মাদরাসার ছাত্রকে কিতাব নিয়ে ঐ পথ অতিক্রম করতে দেখলেন । তিনি মনে মনে বললেন , আজকেই পরীক্ষা হয়ে যাবে । আলেমরা বেশী জ্ঞানী নাকি অন্যান্য শিক্ষিত লোকেরা বেশী জ্ঞানী । যাহোক বাদশাহ ছাত্রটিকে কাছে ডেকে আনলেন এবং তার সামনেই মন্ত্রীকে প্রশ্ন করলেন

মন্ত্রী মহোদয় !

বলুন তো এই পুকুরে কত গ্লাস পানি আছে ? মন্ত্রী চিন্তায় পড়ে গেলেন । কিছুক্ষণ চিন্তা করে বললেন , প্রথমে এই পুকুরের পাশে আরেকটি পুকুর কাটতে হবে । তারপর গ্লাস ভরে ভরে এই পানি সেই পুকুরে রাখতে হবে । সম্পূর্ণ পানি শেষ হলে বুঝা যাবে এই পুকুরে কত গ্লাস পানি আছে ?

এবার বাদশাহ ছাত্রটিকে বললেন , বাবা তুমি বলতো এই পুকুরে কত গ্লাস পানি আছে ?

ছাত্রটি সঙ্গে সঙ্গে বললো , জনাব এ প্রশ্নটি আসলে ত্রুটিপূর্ণ । কারণ এখানে গ্লাস কত বড় তা বলা হয়নি । যদি গ্লাসটি পুকুরের সমান হয় তাহলে নিঃসন্দেহে এই পুকুরে এক গ্লাস পানি রয়েছে । আর যদি গ্লাসটি পুকুরের অর্ধেক হয় তাহলে এতে দুই গ্লাস পানি আছে । এভাবে পুকুর ও গ্লাসের আনুপাতিক হার অনুযায়ী হিসাব করে নেয়া যাবে যে , পুকুরে কত গ্লাস পানি আছে । ছেলেটির জবাব শুনে বাদশাহ মন্ত্রীকে লক্ষ্য করে বললেন , এবার দেখুন তো কার জ্ঞান বেশী । প্রশ্ন অনুযায়ী আপনার জওয়াবটি যথেষ্ট হয়নি । অথচ সাধারণ একজন মাদরাসার ছাত্র একটি মাত্র সংক্ষিপ্ত জবাবে সমস্ত জটিলতা নিরসন করে দিয়েছে । সুতরাং আলেমদের প্রতি আপনার ধারণা পাল্টিয়ে ফেলা উচিত

 এতে মন্ত্রীর ধারণা বদলে গেল এবং আলেমদের প্রতি তার সীমাহীন শ্রদ্ধাবোধ জাগ্রত হলো ।

আল্লাহ তায়ালা বলেন ,

( ১ ) যারা জানে আর যারা জানে না তারা কি সমান ? কখনোই নয় ।

( ২ ) আল্লাহর বান্দাদের মধ্যে একমাত্র আলেমরাই তাঁকে প্রকৃত ভয় করে ।

এক হাদীসে আছে , রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন , যে ব্যক্তি বড়দের সম্মান করে না , ছোটদের স্নেহ করে না এবং আলেমদের তাযীম করে না সে আমার দলভক্ত নয় । 

পোষ্টটি ভালো লেগে থাকলে আপনার মূল্যবান মতামত জানান প্লিজ!

Leave a Comment