الباب السادس فى المكروهات
وهى تسعة وخمسون- العام اثنان واربعون- تكرار التكبيرة والبعد باليد للاٰى ونحوها والتخصّر وماهو من اخلاق الجبابرة والتنحنح بلا عذرٍ ولوبغير حروف والتنخّمُ والتنفخّ غير المسموع وامساك الدّراهم فى الفم ونحوها بحيث لايمنع القرأة واعلاء الرأس فى الركوع وابتلاع مابين الاسنان ولو كان قليلًا وترك سنةٍ من السننِ واتمام القرأة فى الركوع وتحصيل الاذكار فى الانتقالات ووضع يديه قبل ركبتيه على الارض للسّجود بلاعذرٍ- ورفعهما بعد ركبتيه للقيام كذالك والاقعاء وتغطية الفم بلاغلبة التثاؤب وغمض العينين وقلب الحصٰى الايمكنه السجود فاتىٰ به مرّةً اومرّتين ومسح جبهته عن التراب اوالعرق قبل الفراغ ولفّ الثوب والتثاؤب والتمطى وفرقعة الأصابع والاستراحة من رِجلٍ الى رِجل وتفريح الأصابع فى غير الركوع والتعجيل فى القرأة وترك تسوية الرأس مع الظهرراكعًا والتخطىّ ثلثا فصاعدًا بلا عذرٍ لووقف بعد كلّ خطوةٍ والتمايل يمينًا وشمالًا وقتل القملة دون الثلٰث ودفنها كذالك – والقاء البزاق ونزع الخفّ بعملٍ قليلٍ وشمّ الطّيب والتروح بالثوب اوالمروحة دون الثلٰث .
وتعيين السورة لصلوٰةٍ معينةٍ بحيث لايقرأ غيرها والجمع بين السورتين بترك واحدةٍ بينهما فى ركعة واحدةٍ والانتقال من اية الى ايةٍ اخرٰى لوكان بينهما سورة وتقديم السورة المتاخّرةِ على المتقدّمة ولو فى الركعتين والتسمية قبل سورةٍ فى كلّ ركعةٍ وحمل الصّبىّ بلاعذرٍ .
والخاصّ سبعة عشر: انتظار الامام لمن يسمع خفق نعليه للصلوٰة وتطويل الثانية على الاُولٰى فى الفرائض- والتوقفُ فى اٰية الرحمة او العذاب للامام والمقتدى مطلقًا- وللمنفرد فى الفرائض والسجدة على كورالعمامة واِلصاق البطن بالفخد للرجال وكذالك بسطهم العضدين ونزعهم القميص اوالقلنسوة ولبسهم كذالك بعملٍ يسيرٍ وتطويل الامام للصلوٰة بحيث يثقل على القوم وتخفيفه لهالعجلتهم واِلجاء الامام القوم للفتح اذاقرئ ما يجوزبه الصلوٰة وجهر القرأة فى نوافل النهار وقرأة الامام آية السّجدةِ فيما يخافت الّا فى اٰخر السّورةِ وتكرار الاٰية سرورًا وحُزنًا فى الفرائض بلاعذرٍ الاًفى النوافل والسنن مطلقًا – وتكرار السّورة فى ركعة واحدةٍ فى الفرائض والصلوٰة رافعًا كميه الى المرفقين للرجال وقول المقتدى عند آية الترغيب او الترهيب صدق الله تعالٰى وبلّغت رسلُه والاعتماد بحائطٍ او اُسطوانةٍ ونحوها بلاعذرٍ فى غير النفل .
মাকরূহাত ঊনষাটটি: সাধারণ বিয়ালিশটি- তাকবীরের পুনরুক্তি, হাত দ্বারা কাউকে সরায়ে দেয়া, এ পর্যায়ের কার্যাবলী, কোমরে হাত রেখে দাঁড়া বা বসা অনুরূপ অন্যান্য অহংকারী ব্যক্তিবর্গের স্বভাব, বিনা কারণে গলা ডাকা যদিও শব্দবিহীন হয়, নাক পরিস্কার করা, শব্দ ছাড়া ফুঁ দেয়া, মুখে দিরহাম বা টাকা বা অন্য কিছু এভাবে রাখা যা ক্বিরাত পাঠে বাধা সৃষ্টি করে না, রুকু অবস্থায় মাথা উঁচু করে রাখা, দাঁতের ফাঁকে আটকিয়ে থাকা খাবার গলাধঃকরণ করা যদিও তা সামান্য হয়, যে কোন সুন্নাত কার্যাবলী পরিহার করা, ক্বিরাত রুকু অবস্থায় শেষ করা, অবস্থার পরিবর্তনকালে জিকির বা তাসবীহ পাঠ করা, বিনা কারণে সিজদার জন্যে জমিনে হাঁটু রাখার পূর্বে হাত রাখা, কিয়ামের জন্যে উঠার সময় হাত উত্তোলনের পূর্বে হাঁটু উত্তোলন করা, অনুরূপ মাকরূহ, কুকুরের মত বসা, হাই তোলার আধিক্য ব্যতীত মুখ ঢেকে রাখা, চক্ষুদ্বয় বন্ধ রাখা, কংকর সরানো তবে সিজদা দিতে অসুবিধা হলে একবার বা দু’বার সরা যায়, নামায শেষ করার পূর্বে ললাটের ধূলাবালি বা ঘাম মোছা, কাপড় পেচিয়ে রাখা, হাই তোলা, সোজা দীর্ঘ হয়ে অহংকারীর ন্যায় দাঁড়ানো, আঙ্গুল ফুটানো, পরস্পর দু’পা মিলায়ে বিশ্রাম করা, রুকু ছাড়া অন্যত্রে আঙ্গুল প্রশস্ত করা, ক্বিরাতে তাড়াহুড়া করা, রুকু অবস্থায় মাথা মেরুদন্ড বরাবর বর্জন করা, বিনা কারণে তিন বা ততোধিক কদম চলা, যদি প্রত্যেক কদমের পর থেমে যায়, ডানে-বামে ধাবিত হওয়া, তিনবারের কম উকুন মারা ও দাফন করা ও অনুরূপ, থুথু নিক্ষেপ করা, সামান্য আমলে মৌজা খোলা, সুগন্ধির ঘ্রাণ লওয়া, কাপড় বা পাখা দ্বারা তিনবারের কম বাতাস করা, নির্দিষ্ট নামাযের জন্যে সূরা এভাবে নির্ধারিত করা উহা ছাড়া অন্য কোন সূরা পড়তে পারবে না, মধ্যবর্তী সূরা বর্জন করে একই রাকাতে দু’টি সূরার একত্রিতকরণ, মধ্যখানে সূরা বাদ দিয়ে এক সূরা থেকে অন্য সূরায় স্থানান্তরিত হওয়া, পরের সূরা পূর্বে পড়া যদিও দু’রাকাতে হয়, প্রত্যেক রাকাতে সূরার পূর্বে বিসমিল্লাহ পড়া, বিনা প্রয়োজনে কোন শিশু বহন করা।
বিশেষ মাকরূহ সতরটি:
ইমাম এমন ব্যক্তির জন্যে অপেক্ষা করা যার নামাযে আগমনের জুতার আওয়াজ শোনা যায়, ফরয নামাযে দ্বিতীয় সূরা প্রথম সূরা থেকে দীর্ঘ হওয়া, রহমত বা শাস্তির আয়াতে থেমে যাওয়া ইমাম ও একাকীত্ব আদায়কারীর একই হুকুম শুধু একাকীত্বের জন্যে ফরয নামাযে, পাগড়ির পেচের ওপর সিজদা করা, সিজদাবস্থায় পুরুষরা পেট ও উরু একত্রিতকরণ, অনুরূপ বাহুদ্বয় বিছায়ে দেয়া, জামা বা টুপি খোলা, অনুরূপ স্বল্প কাজে পরিধান করা, ইমাম সাহেব নামায এত দীর্ঘ করা যা মুকতাদির ওপর কষ্টকর হয়, অনুরূপ তাদের তাড়াহুড়ার জন্যে সংক্ষেপ করা, জায়েয পরিমাণ তেলাওয়াতের পর ইমাম মুকতাদির লুকমার অপেক্ষা করা, দিনের নফল নামাযে ক্বেরাত উচ্চস্বরে পড়া, ইমাম তেলাওযাতে সিজদার আয়াত এমন নামাযে পাঠ করা যাতে ক্বিরাত নি:শব্দে পড়তে হয়, তবে সূরার শেষে পড়তে পারবে, ফরয নামাযে কারণবিহীন আনন্দে ও চিন্তায় কোন আয়াত বারংবার পড়া, তবে নফল ও সুন্নাত নামাযে তা সাধারণত ধর্তব্য নয়, ফরয নামাযে একই রাকাতে একই সূরাকে বারবার পড়া, পুরুষরা আস্তিনকে কনুই পর্যন্ত উঠায়ে নামায পড়া, মুকতাদি তারগীব ও তাহরীবের আয়াতে صدق الله تعالى ও بلغت رسله বলা, নফল ব্যতীত অন্য নামাযে দেয়াল বা পিলার বা এ জাতীয় অন্য কিছুর সাথে ঠেক দেয়া।