৫- بَابُ مَا جَاءَ فِيْ الْاِجْتِنَابِ عَنْ نِكَاحِ الْعَقِيْمِ
٢٦١. أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَبْدِ الْـمَلِكِ، عَنْ رَجُلٍ شَامِيٍّ، عَنِ النَّبِيِّ ،قَال أَتَاهُ رَجُلٌ، فَقَالَ: يَا رَسُوْلَ اللهِ! أَتَزَوَّجُ فُلَانَةً، فَنَهَاهُ عَنْهَا، ثُمَّ أَتَاهُ أَيْضًا فَنَهَاهُ عَنْهَا، ثُمَّ أَتَاهُ فَنَهَاهُ عَنْهَا، ثُمَّ قَالَ:سَوْدَاءُ وَلُوْدٌ أَحَبُّ إِلَيَّ مِنْ حَسْنَاءَ عَاقِرٍ
বাব নং ১২১. ৫. বন্ধ্যা মহিলাকে বিবাহ করা থেকে বিরত থাকা
২৬১. অনুবাদ: ইমাম আবু হানিফা আব্দুল মালিক থেকে, তিনি শামী এক ব্যক্তি থেকে, তিনি নবী করমি (ﷺ) থেকে বর্ণনা করেন, জনৈক ব্যক্তি এসে বলল- হে আল্লাহর রাসূল! আমি কি অমুক মহিলাকে বিবাহ করতে পারি? তিনি তাকে এ ব্যাপারে নিষেধ করেন। অতঃপর লোকটি পুনরায় আসলে তিনি তাঁকে এ ব্যাপারে নিষেধ করেন। লোকটি তৃতীয়বার আসলে এবারও তিনি তাকে নিষেধ করেন। এরপর বললেন কালো সন্তান জন্মদানকারী মহিলা সুন্দরী বন্ধ্যা মহিলার চেয়ে আমার নিকট অধিক পছন্দনীয়।
ব্যাখ্যা: প্রশ্নকৃত মহিলা সম্পর্কে রাসূল (ﷺ) অবহিত ছিলেন। সে যদিও সুন্দরী কিন্তু বন্ধ্যা ছিল। তৃতীয়বার প্রশ্নের পরে তিনি এর কারণ প্রকাশ করলেন। যেহেতু বিবাহের মূল উদ্দেশ্য হলো বংশধর ও স্থায়িত্ব, শুধু কামভাব চরিতার্থ করা নয়। এই উদ্দেশ্য সফল করার জন্য দৈহিক সৌন্দয্যের চেয়ে সন্তান জন্মদান করার গুণ অধিক প্রয়োজন।