ক্বিয়ামের প্রকারভেদ ও সেগুলোর পরিচয়ঃ

পোষ্টটি অন্যকে পড়ার সুযোগ করে দিতে শেয়ার করুন প্লিজ।

কৃত- মাওলানা মুহাম্মদ আবদুল মান্নান

‘ক্বিয়াম’ অর্থ সোজা হয়ে দাঁড়ানো। ক্বিয়াম কয়েক প্রকারঃ

১. ক্বিয়াম-ই মুবাহ্, ২. ক্বিয়াম-ই ফরয,

৩. ক্বিয়াম-ই সুন্নাত, ৪. ক্বিয়াম-ই মোস্তাহাব,

৫. ক্বিয়াম-ই মাকরূহ, ৬. ক্বিয়াম-ই হারাম।

○ প্রত্যেক প্রকারের ক্বিয়ামের পরিচয়ঃ

________________________________

(০১). মুবাহ্ ক্বিয়ামঃ

দুনিয়াবী প্রয়োজনে ক্বিয়াম বা (দাঁড়ানো) মুবাহ্ বা জায়েয। যেমন দাঁড়িয়ে কাজ করা। আল্লাহ্ পাক বলেন-

فَاِذَا قُضِیَتِ الصَّلٰوۃُ فَانْتَشِرُوْا فِی الْاَرْضِ

অর্থাৎ ‘যখন তোমরা নামায থেকে অবসর হবে, তখন যমীনে রিযক্বের তালাশে ছড়িয়ে পড়ো।’ এখানে যমীনে ছড়িয়ে পড়ার জন্য দাঁড়ানো জরুরী। দাঁড়ানো ছাড়া ছড়িয়ে পড়া সম্ভবই নয়। তাই এ দাঁড়ানো মুবাহ্।

(০২). ফরয ক্বিয়ামঃ

পাঁচ ওয়াক্ত ফরয নামায এবং ওয়াজিব নামাযে ক্বিয়াম করা ফরয। এ ক্বিয়াম হচ্ছে আল্লাহর সম্মানে। আল্লাহ্ তা‘আলা বলেন- وَقُوْمُوْا لِلّٰہِ قَانِتِیْنَ অর্থাৎ তোমরা আল্লাহর উদ্দেশ্যে ও তাঁর সম্মানে বিনয় সহকারে দাঁড়িয়ে যাও। দাঁড়ানোর সামর্থ্য থাকা সত্ত্বেও কেউ ফরয ও ওয়াজিব নামায বসে বসে পড়লে শুদ্ধ হবে না। সুতরাং এ ক্বিয়াম নামাযের মধ্যে ফরয।

(০৩). সুন্নাত ক্বিয়ামঃ

কয়েকটি বিষয়ে ক্বিয়াম করা সুন্নাত। যেমনঃ

ক. ধর্মীয় সম্মানিত বস্তুর প্রতি সম্মান প্রদর্শনের উদ্দেশ্যে দাঁড়ানো সুন্নাত। যেমন যমযমের পানি ও ওযূর অবশিষ্ট পানি পান করার সময় ক্বিয়াম করা।

খ. রাসূলুল্লাহ্ [ﷺ]’র রওযা মুবারক যিয়ারতের সময় নামাযের মত নাভীতে হাত বেঁধে ক্বিয়াম করা বা দাঁড়িয়ে যিয়ারত করা সুন্নাত। এ প্রসঙ্গে বিখ্যাত ‘ফাতাওয়া-ই আলমগীরী’তে উল্লেখ করা হয়েছে-

وَیَقِفُ کَمَا یَقِفُ فِی الصَّلٰوۃِ وَیُمَثِّلُ صُوْرَتَہُ الْکَرِیْمَۃَ کَأَنَّہٗ نَاءِمٌ فِیْ لَحْدِہٖ عَالِمٌ بِہٖ یَسْمَعُ کَلاَمَہٗ (عالمگیری کتاب الحج اداب الزیارۃ)

অর্থাৎ যিয়ারতকারী রওযা পাকের সামনে ওই দিকে মুখ করে এভাবে দাঁড়াবে- যেভাবে সে নামাযে দাঁড়ায়। আর হুযূর পুরনূর [ﷺ]’র পবিত্র সত্ত্বাকে এভাবে ধ্যান করবে যে, তিনি আপন রওযা পাকে আরাম করছেন, যিয়ারতকারীকে চিনছেন এবং তার কথা শুনছেন।

[ফাত্ওয়া-ই আলমগীরী ১ম খণ্ড, কিতাবুল হজ্ব: যিয়ারতের আদব শীর্ষক অধ্যায়]

গ. অনুরূপ, মু’মিনদের কবর যিয়ারতের সময় ক্বেবলার দিকে পিঠ দিয়ে কবরকে সামনে রেখে দাঁড়ানো সুন্নাত। এখানেও ক্বিয়াম করা সুন্নাত। এ বিষয়ে ফাতাওয়া-ই আলমগীরীতে উল্লেখ আছেঃ

یَخْلَعُ نَعْلَیْہِ ثُمَّ یَقِفُ مُسْتَدْبِرَ الْقِبْلَۃِ مُسْتَقْبلِاً لِّوَجْہِ الْمَیِّتِ

অর্থাৎ যিয়ারতকারী জুতা খুলে ক্বিবলার দিকে পিঠ দিয়ে মৃত ব্যক্তির চেহারার দিকে মুখ করে দাঁড়াবে। এ ক্বিয়ামও সুন্নাত। (ফাতাওয়া-ই আলমগীরী: কিতাবুয্ যিয়ারত) এ থেকে প্রমাণিত হলো যে, নবী করীমের রওযা মুবারক, যমযম ও ওযূর পানি, মু’মিনদের কবর ইত্যাদি-সম্মানিত স্থান ও বস্তু। তাই এগুলোর সম্মান ক্বিয়ামের মাধ্যমে সম্পাদন করার নির্দেশ দেয়া হয়েছে।

ঘ. যখন কোন ধর্মীয় নেতার আগমন হয়, তখন তাঁর সম্মানে দাঁড়ানো সুন্নাত। অনুরূপ, তিনি যতক্ষণ দাঁড়ানো অবস্থায় থাকবেন, ততক্ষণ সকলেরই দাঁড়িয়ে থাকা সুন্নাত। বসে থাকা বে-আদবী ও খেলাফে সুন্নাত। যেমন- বোখারী শরীফঃ কিতাবুল জিহাদ বাবুল আসরা ও বাবুল ক্বিয়ামঃ ৪০৩পৃষ্ঠায় উল্লেখ রয়েছেঃ

হযরত সা’দ ইবনে মু‘আয [رضي الله عنه]’র আগমনকালে মদীনা মুনাওয়ারার আনসারকে তাঁর সম্মানে দাঁড়ানোর জন্য নবী করীম [ﷺ] সমবেত সকল আনসারকে নির্দেশ দিয়েছিলেন। কেননা, হযরত সা’দ রাদ্বিয়াল্লাহু তা‘আলা আনহু ছিলেন তাঁদের সর্দার ও ধর্মীয় ব্যক্তিত্ব। এ ক্বিয়াম ছিলো তা’যীমী ক্বিয়াম বা সম্মান প্রদর্শনের ক্বিয়াম। এ ক্বিয়াম সুন্নাত। হাদীস শরীফ দ্বারাই এ ‘সুন্নাত ক্বিয়াম’ প্রমাণিত।

(০৪). মুস্তাহাব ক্বিয়ামঃ

ছয় প্রকার ক্বিয়ামের মধ্যে ৪র্থ হলো মুস্তাহাব ক্বিয়াম। নফল নামাযে দাঁড়ানো মুস্তাহাব। বসে পড়লেও জায়েয; কিন্তু দাঁড়িয়ে পড়লে দ্বিগুণ সাওয়াব পাওয়া যায়। যেমন হাদীস শরীফে বর্ণিত صَلٰوۃُ الْقَاعِدِ نِصْفُ الْقَاءِمِ অর্থাৎ বসে নামায আদায়কারীর সাওয়াব দণ্ডায়মান হয়ে নামায আদায়কারীর অর্ধেক।

তবে বিতরের পরের দু’ রাক‘আত (শফী‘উল বিতর) নফল বসে পড়া ও দাঁড়িয়ে পড়া উভয় ধরনের বর্ণনা পাওয়া যায়। এ উভয় প্রকারের বর্ণনার মধ্যে সামঞ্জস্য বিধান করা হয়েছে এভাবে যে, দাঁড়িয়ে পড়ার মধ্যে সাওয়াব বেশী অর্থাৎ পূর্ণ সাওয়াব যাওয়া যাবে, আর বসে পড়ার মধ্যে আল্লাহ্ ও রসূলের নৈকট্য বেশী অর্জিত হয়। [মিরআত শরহে মিশকাত ইত্যাদি]

আগমনকারীর সম্মানে দাঁড়ানোও মুস্তাহাব। (দুররে মোখতার) কোন প্রিয়জনের আলোচনা শুনে অথবা কোন শুভ সংবাদ শুনে দাঁড়ানোও মুস্তাহাব এবং সাহাবা-ই কেরাম ও সল্ফে সালেহীনের আমল। মিশকাত কিতাবুল ঈমান তৃতীয় পরিচ্ছেদে উল্লেখ করা হয়েছে- হযরত ওসমান [رضي الله عنه] বলেন, হযরত সিদ্দীক্বে আকবর [رضي الله عنه] আমাকে কোন একটি শুভ সংবাদ শুনালেন। আমি সাথে সাথে দাঁড়িয়ে গেলাম এবং বললাম, ‘‘আমার পিতা-মাতা আপনার উপর ক্বোরবান হোন; বরং আপনিই উক্ত শুভ সংবাদের প্রকৃত উপযুক্ত ব্যক্তি।’’ (মিশকাত, কিতাবুল ঈমান)

হুযূর করীম [ﷺ]-এর আগমনের সুসংবাদ শুনে ক্বিয়াম করা মুস্তাহাব।

(০৫). ক্বিয়াম-ই মাকরূহঃ

কয়েক অবস্থায় ক্বিয়াম করা বা দাঁড়ানো মাকরূহ। যেমন-যমযম পানি ও অজুর অবশিষ্ট পানি ব্যতীত অন্যান্য পানীয় পান করার সময় দাঁড়ানো মাকরূহ্। কোন ওযর থাকলে মাক্বরূহ নয়। অনুরূপ, কোন বিত্তশালীর জন্য কিছু পাওয়ার লোভে দাঁড়ানো অথবা কোন দুনিয়াদার লোকের সম্মানে দাঁড়ানো মাকরূহ্।

(০৬). ক্বিয়াম-ই হারামঃ

কারো সম্মানে মূর্তিবৎ দাঁড়িয়ে থাকা হারাম। নতজানু হয়ে কারো সম্মান করা হারাম। এরূপ সম্মান গ্রহণকারীর সম্মান করাও হারাম। [শামী, আলমগীরী]

কাফিরদের সম্মানে দাঁড়ানো হারাম। হযরত মু‘আভিয়া ও হযরত আবূ উমামা [رضى الله عنهما] কর্তৃক বর্ণিত (পুর্বালোল্লিখিত) ২ ও ৩ নং হাদীস মোতাবেক মূর্তিবৎ ও অহংকারী লোকদের জন্য দাঁড়ানো সম্পর্কে উপস্থাপিত বর্ণনা দেখুন।

উপরোক্ত ছয় প্রকার ক্বিয়ামের ৪র্থ প্রকারের ক্বিয়াম- অর্থাৎ মীলাদ শরীফের ক্বিয়াম মুস্তাহাব ও মুস্তাহাসান। মিলাদ শরীফে নবী করীম [ﷺ]-এর পবিত্র বেলাদত বর্ণনাকালে ক্বিয়াম করা মুস্তাহাব ও মুস্তাহ্সান।

মহা-পরিচালকঃ আন্জুমান রিসার্চ সেন্টার, চট্টগ্রাম।

পোষ্টটি ভালো লেগে থাকলে আপনার মূল্যবান মতামত জানান প্লিজ!

Leave a Comment