বিষয় নং-৮: ছিক্বাহ রাবীর মুরছাল হাদিস গ্রহণযোগ্য

পোষ্টটি অন্যকে পড়ার সুযোগ করে দিতে শেয়ার করুন প্লিজ।

বিষয় নং-৮: ছিক্বাহ রাবীর মুরছাল হাদিস গ্রহণযোগ্য:

বর্তমান আহলে হাদিসগণের দৃষ্টিতে মুরছাল হাদিস দ্বায়িফ হিসেবে গণ্য তাই তা গ্রহণযোগ্য নয়, অথচ এটি হচ্ছে তাদের মনগড়া নীতিমালা। বিশেষ করে আলবানী ও তার কতিপয় অনুসারী এ নিয়ে খুবই বেশী বাড়াবাড়ি করতে দেখা যায়। পৃথিবীর জমহুর উলামাগণের মাযহাব হলো তাবেয়ী যদি ছিক্বাহ বা নির্ভরযোগ্য হয় তাহলে তার মুরছাল গ্রহণযোগ্য।

অভিমত নং-০১: আল্লামা মোল্লা আলী ক্বারী (رَحْمَةُ الله عليه‎‎) একটি হাদিসের সনদ সম্পর্কে বলতে গিয়ে বলেন-

وَقَالَ أَبُو دَاوُدُ: هَذَا مُرْسَلٌ: أَيْ: نَوْعٌ مُرْسَلٌ وَهُوَ الْمُنْقَطِعُ لَكِنَّ الْمُرْسَلَ حُجَّةٌ عِنْدَنَا وَعِنْدَ الْجُمْهُورِ

-“ইমাম আবু দাউদ বলেন সনদটি মুরছাল, আর মুরছাল হলো মুনকাতে‘ঈ এর প্রকার। তবে জমহুর মুহাদ্দিছীনে কেরামের নিকট মুরছাল হুজ্জাত বা দলিলের উপযুক্ত।”  ১২৩২৩  মিরকাতুল মাফাতিহ, ১/৩৬৮ পৃ. হা/৩২৩, কিতাবুত ত্বহারাত;

অভিমত নং-২: আল্লামা আনোওয়ার শাহ কাশ্মীরী লিখেন-

وقال النسائي: إنه مرسل، أقول: إن المرسل حجة عند الجمهور

-“ইমাম নাসাঈ (رَحْمَةُ الله عليه‎‎) বলেন, এ হাদিসটি মুরছাল, আমি বলি, তবে জমহুর মুহাদ্দিছীনে কেরামের নিকট মুরছাল হুজ্জাত বা দলিলের উপযুক্ত।”  ১২৪২৪ আরফুয মাযী, ১/৪৩৭ পৃ.;

অভিমত নং-৩: আল্লামা মোল্লা আলী ক্বারী (رَحْمَةُ الله عليه‎‎) এক স্থানে তিনি লিখেন- قُلْتُ: الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ

-“আমি  (মোল্লা আলী ক্বারী) বলেন, মুরছাল হাদিস জমহুর উলামায়ে কিরামের নিকট হুজ্জাত।”  ১২৫২৫ মেরকাত, ২/৭৯৫ পৃ. হা/১০০৬;

অভিমত নং-৪: তিনি তার আরেক সুপ্রসিদ্ধ পুস্তকে লিখেন-

قلت المرسل حجة عند الجمهور -“মুরছাল হাদিস জমহুর উলামায়ে কিরামের নিকট হুজ্জাত।”  ১২৬২৬ শরহে শিফা, ১/৪৫০ পৃ.;

অভিমত নং-৫: তিনি তার আরেক পুস্তকে লিখেন-

قُلْتُ الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ -“মুরছাল হাদিস জমহুর উলামায়ে কিরামের নিকট হুজ্জাত।”  ১২৭২৭  আসরারুল মারফূআ, ৩৪০ পৃ. হা/৪৮১-এর আলোচনা;

অভিমত নং-৬: তিনি আরও লিখেন-

قَالَ جُمْهُور الْعلمَاء: إِن الْمُرْسل حجَّة مُطلقًا -“অধিকাংশ আলেমগণ বলেন, সাধারণভাবে মুরছাল হাদিস নিকট হুজ্জাত।”  ১২৮২৮  শরহে নুখবাতুল ফিকর, ৪০৩ পৃ.;

অভিমত নং-৭: ইমাম যুরকানী (رَحْمَةُ الله عليه‎‎) লিখেন-

لِأَنَّ الْمُرْسَلَ حُجَّةٌ عِنْدَنَا -“নিশ্চয় মুরছাল হাদিস আমাদের (মুহাদ্দিছদের) নিকট হুজ্জাত হবার উপযোগী।”  ১২৯২৯ যুরকানী, শারহে মুয়াত্তা, ১/৬৩ পৃ.;

অভিমত নং-৮: আল্লামা বদরুদ্দীন আইনী (رَحْمَةُ الله عليه‎‎) লিখেন-

لِأَن الْمُرْسل حجَّة عندنَا. -“আমাদের (হানাফীদের) নিকট মুরছাল হাদিস হুজ্জাত।”  ১৩০৩০  আইনী, উমদাতুল ক্বারী, ২/১৬২ পৃ. এবং ৬/২৩২ পৃ.;

অভিমত নং-৯: আহলে হাদিস মোবারকপুরী লিখেন-

وَالْحَدِيثُ الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْإِمَامِ أَبِي حَنِيفَةَ وَمَالِكٍ وَأَحْمَدَ مُطْلَقًا

-“ইমাম আযম আবূ হানিফা, ইমাম মালেক এবং ইমাম আহমদ (رَحْمَةُ الله عليه‎‎)-এর নিকট দ্ব্যর্থহীনভাবে মুরছাল হাদিস হুজ্জাত।”  ১৩১৩১ তুহফাতুল আহওয়াজি, ২/৮১ পৃ.;

অভিমত নং-১০: আল্লামা কাজী সানাউল্লাহ পানিপথী (رَحْمَةُ الله عليه‎‎) বলেন-

قلنا المرسل حجة -“আমরা (হাদিসবিজ্ঞানী) বলি, মুরছাল হাদিস হুজ্জাত।”  ১৩২৩২ তাফসিরে মাযহারী, ১/৩১৮ পৃ.;

অভিমত নং-১১: ইমাম মোল্লা আলী ক্বারী (رَحْمَةُ الله عليه‎‎) তাঁর সুপ্রসিদ্ধ গ্রন্থে লিখেন-

وَأُعِلَّ بِالْإِرْسَالِ وَهُوَ لَا يَضُرُّ ; لِأَنَّ الْمُرْسَلَ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ

-“মুরছাল হাদিসের সমালোচনা ক্রটির কারণ নয়। কেননা মুরছাল অধিকাংশ মুহাদ্দিসের মতে হুজ্জাত।”  ১৩৩৩৩ জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/৮৮ পৃ.;

অভিমত নং-১২: তিনি এ গ্রন্থের আরেক স্থানে লিখেন-

قُلْتُ: الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ -“আমি (ইবনে হাজার) বলি, মুরছাল হুজ্জাত হবার বিষয়ে জমহুর উলামায়ে কিরামগণ একমত।”  ১৩৪৩৪ জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/১৪৯ পৃ.;

অভিমত নং-১৩: তিনি অন্যত্র একটি মুরছাল হাদিস প্রসঙ্গে লিখেন- 

وَهُوَ لَا يَضُرُّ، فَإِنَّ مَذْهَبَنَا وَمَذْهَبَ الْجُمْهُورِ أَنَّ الْمُرْسَلَ حُجَّةٌ

-“মুরছাল হওয়াটা ক্ষতিকর নয়। যেহেতু আমাদের এবং অধিকাংশ হাদিস বিজ্ঞানীর মতে মুরছাল হাদিস হুজ্জাত।”  ১৩৫৩৫  জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/২৪৯ পৃ.;

তিনি অন্যত্র লিখেন- وَالْحَدِيثُ الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ

-“মুরছাল হাদিস জমহুর উলামায়ে মুহাদ্দিছীনের নিকট হুজ্জাত হবার উপযোগী।”  ১৩৬৩৬ জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/২২৭ পৃ.;

অভিমত নং-১৪: আল্লামা যারকাশী ( رَحْمَةُ الله عليه‎‎) লিখেন-

فَإِن الْمُرْسل حجَّة عِنْد مَالك كَمَا نَقله ابْن عبد الْبر وَالْقَاضِي أَبُو بكر وَغَيرهمَا وَكَذَلِكَ عِنْد أَحْمد كَمَا نَقله ابْن عبد الْبر وَالْقَاضِي [أَبُو بكر]

-“ইমাম মালেকের নিকট মুরছাল হাদিস হুজ্জাত, যা ইমাম ইবনে আবদুল র্বারররর (رَحْمَةُ الله عليه‎‎) এবং কাযি আবু বকর (رَحْمَةُ الله عليه‎‎)সহ অন্যান্যরা তার থেকে বর্ণনা করেছেন, এমনিভাবে এ দুই মুহাদ্দিছ ইমাম আহমদ (رَحْمَةُ الله عليه‎‎)-এর মতও অনুরূপ উল্লেখ করেছেন।”  ১৩৭৩৭  আন-নুক্কাত, ৪৯২ পৃ.;

উপরের আলোচনা থেকে প্রমাণিত হল যে মুরছাল হাদিস জমহুর মুহাদ্দিছ, ফুকাহা, মুফাসসিরগণের নিকট হুজ্জাত, তাই আমাদের অধিকাংশদের মতের দিকেই ধাবিত হতে হবে।

পোষ্টটি ভালো লেগে থাকলে আপনার মূল্যবান মতামত জানান প্লিজ!

Leave a Comment