রাসূলেপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মসজিদে নববীতে যে মিম্বর শরীফের উপর দাঁড়িয়ে খুতবা প্রদান করতেন, তা হাউজের উপর প্রতিষ্ঠিত। এব্যাপারে ইমাম বুখারি ইমাম মুসলিম ও ইমাম আহমদসহ অন্যান্য ইমামগণ হাদিস বর্ণনা করেছেন-
عن ابي هريرة رضى الله تعالى عنه ان رسول الله صلى الله عليه وسلم قال ما بين بيتى ومنبرى روضة من رياض الجنة ومنبرى على حوضى (متفق عليه)
অর্থ: হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন- আমার ঘর ও মিম্বরের মধ্যখানে অবস্থিত জায়গাটুকু জান্নাতের বাগানের একটি অংশ। আর আমার মিম্বর আমার হাউজের উপর প্রতিষ্ঠিত। (বুখারি ও মুসলিম)
উক্ত হাদিসের ব্যাখ্যায় ইমাম ইবনে হাজর আসকালানী ‘ফতহুল বারি’ গ্রন্থে বলেন-
واما قوله ( ومنبرى على حوضى) اى ينتقل يوم القيامة فينصب على الحوض- وقال الاكثر المراد منبره بعينه الذى قال هذه المقالة وهو فوقه- وقيل المراد المنبر الذى يوضع له يوم القيامة والاول اظهر- يؤيده حديث ابى سعيد المتقدم- وقد رواه الطبرانى فى الكبير من حديث ابى واقد الليثى رفعه- ان قوائم منبرى رواتب فى الجنة وقيل معناه ان قصد منبره بالحضور عنده لملازمة الاعمال الصالحة- يورد صاحبه الى الحوض ويقتضى شربه منه- (والله اعلم)
অর্থ: রাসূলের বাণী ‘আমার মিম্বর আমার হাউজের উপর প্রতিষ্ঠিত’ এ কথার অর্থ হল ‘কিয়ামতের দিন মিম্বর শরীফকে স্থানান্তর করে হাউজের উপর প্রতিস্থাপন করা হবে। অধিকাংশ উলামায়ে কেরামদের মতে, এখানে মিম্বর বলতে সে মিম্বরকেই বুঝানো হয়েছে যার উপর দাঁড়িয়ে রাসূলেপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ হাদিসটি বর্ণনা করেছেন। আবার কেউ কেউ বলেছেন- এখানে মিম্বর দ্বারা সেটাকে বুঝানো হয়েছে যা কিয়ামতের দিন নবীজির জন্য স্থাপন করা হবে। তবে প্রথম অভিমতটিই অধিক বিশুদ্ধ। পূর্বে বর্ণিত আবু সাঈদ এর হাদিসটি উক্ত মতকে সমর্থন করে। যেমন ইমাম তাবরানী ‘কবির’ গ্রন্থে আবি ওয়াকিদ আল লাইছি থেকে মরফুভাবে বর্ণনা করেছেন- রাসূলেপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন- নিশ্চয় আমার মিম্বরের পায়াগুলো জান্নাতের মধ্যে স্থাপিত।
কেউ কেউ বলেছেন- উক্ত হাদিসের অর্থ হল- মিম্বরশরীফের জিয়ারতের উদ্দেশ্যে সেখানে উপস্থিত হয়ে নেকআমল করলে সে ব্যক্তিকে কিয়ামতের দিন হাউজের প্রতি প্রেরণ করা হবে। এবং সে ব্যক্তি হাউজ থেকে পান করবে। (আল্লাহ ভাল জানেন)