হযরত শাহ মোহছেন আউলিয়া (রহ.) এর জীবনী

পোষ্টটি অন্যকে পড়ার সুযোগ করে দিতে শেয়ার করুন প্লিজ।

আল্লাহ ও তাঁর প্রিয় রাসুলের প্রেমের সুধা পান করিয়াছেন তৎমধ্যে বার আউলিয়ার অন্যতম নেতৃত্ব দানকারী তাজেদারে হাকিকত শাহেন শাহ বেলায়ত মছিহে মিল্লাত হযরত শাহ মোহছেন আউলিয়া (রহ.) অন্যতম।

বিশ্বব্যাপী যোগাযোগের এক সময় সহজপথ ছিল সমুদ্র পথ। এই পথেই সহজে বিশ্বের আনাচে কানাচে ছড়িয়ে পড়েছিলেন পীরে-দরবেশ, অলী বজুর্গগণ। তাই সমুদ্র উপকূলীয় এলাকায় অনেককাল আগে থেকেই ইসলামের দাওয়াত পৌঁছেছে। এদিক থেকে চট্টগ্রাম এর গুরুত্ব অনেক আগে থেকে।

চট্টগ্রামকে ইসলামের প্রবেশদ্বার ও ওলী বুজুর্গদের শহর বলা হয়। আরব বিশ্বের সাথে চট্টগ্রামের বাণিজ্যিক সম্পর্ক প্রাক ইসলামিক যুগ থেকে। এ সম্পর্কের সুবাদে আরব বণিকদের সাথে এদেশে আগমন ঘটেছে আরব, ইরান, ইরাক,ইয়ামেন,আফগানিস্তান,তুরস্ক ইত্যাদি দেশ থেকে অনেক পীর আউলিয়া তাঁরাই মূলত এদেশে ইসলাম প্রচারের মূল মাধ্যম। বাংলাদেশ পৃথিবীর বৃহত্তম মুসলিম দেশ হওয়ার পিছনে একমাত্র অলি দরবেশগণেরই অবদান অনস্বীকার্য।

কথিত আছে হযরত বাবা বদর আউলিয়া ও বাবা হযরত শাহ মোহছেন আউলিয়া (রহ.) একসাথে চট্টগ্রামে আগমন করেছিলেন।

আধ্যাত্মিক রূহানিয়াতের মধ্যে মামা ভাগিনার এক গভীর সম্পর্ক রয়েছে। রুহানিয়তের সফরে মামা ভাগিনার সফর সেই আদিকাল থেকে প্রচলিত। হযরত মুসা (আ.) হযরত খিজির (আ.) এর নিকট তরিকতের সফরে যাওয়ার সময় তার ভাগ্নে হযরত ইউসা ইবনে নুহ (আ.) ছিলেন। এভাবে রুহানিয়তের ধারা প্রচলিত রয়েছে। হযরত বাবা মোহছেন আউলিয়া (রহ.) তাঁর মামা হযরত বদর আউলিয়া (রহ.)’র পিছনে সাগর পথে রওয়ানা দিয়াছেন।

সেই নদী ও সাগর পথে তাদের বহনকারী কিস্তি বা জাহাজ আর কিছু নয় বরং তাদের ব্যবহৃত পাথর ছিল যা বর্তমানে তাদের মাজার শরীফে বিদ্যমান আছে। মাহাবুবে রব্বানী গাউছে ছমদানি হযরত শাহসূফি ছৈয়দ বাবা মোহছেন আউলিয়া (রহ.) ৮৮৬ হিজরী ৭২ বাংলা ১৪৬৬ সনে ১২ রবিউল আউয়াল জন্ম গ্রহণ করেন।

• চট্টগ্রামে আগমনঃ

বাবাজান কেবলা হযরত শাহ মোহছেন আউলিয়া (রহ.) কখন এবং কিভাবে বাংলাদেশে আগমন করেন তার ইতিবৃত্ত জানা যায়নি। কিংবদন্তিতে প্রকাশ পায় শত বৎসর পূর্বে তার শ্রদ্ধেয় মামা হযরত বদর আউলিয়া (রহ.) সহ প্রথম দিল্লিতে পদার্পণ করেন। সেখান থেকে বাংলাদেশের বিভিন্ন জেলা উপজেলা হয়ে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার ঝিওরী গ্রামের শংখ নদীর তীরে আস্তানা স্থাপন করেন। কোন একদিন এই নিঝুম নির্জন গ্রামের মাঠে এক বোবা ছেলে গরু ছাগল ছড়াচ্ছিল।

বাবাজান কেবলা ঐ ছেলেকে নিজের হাতে ডাকলেন তার সাথে কথা বলতে গিয়ে জানতে পারে ছেলেটি বোবা। এ অবস্থায় বাবাজান কেবলা ঐ বোবা ছেলের মুখে তার পবিত্র হাত মোবারক রাখলেন তখন সাথে সাথে ছেলেটি কথা বলতে আরম্ভ করল। বাজাজান কেবলা ছেলেটিকে বলল যাও তোমার মাতাপিতাকে ডেকে নিয়ে আস। সে তার বাড়িতে গিয়ে সমস্ত ঘটনা তার মাতা-পিতাকে বললে তখন মাতা-পিতা ও পাড়া প্রতিবেশীরা সবাই বাবাজান কেবলার কাছে এসে কৃতজ্ঞতা প্রকাশ করলেন এবং দোয়া প্রার্থনা করেন। বাবাজান কেবলা ঐস্থানে অবস্থান করার ইচ্ছা প্রকাশ করলে তখন তারা একখানা ঘর তৈরি করিয়া দেন।

বাবাজান কেবলা দীর্ঘদিন ধরে এবাদত রেয়াজতে মগ্ন ছিলেন এভাবে ইবাদত করতে করতে অন্তিম সময় ঘনিয়ে এলে ৯৮৫ হিজরী ৯৭১ বাংলা ৬ আষাঢ় ১৫৬৫ সনে তিনি আল্লাহতায়ালার সান্নিধ্যে স্থায়ীভাবে জান্নাতবাসী হন।
ইন্না….রাজেউন।

তিনি যে ঘরে অবস্থান করতেন ঐ হুজরা শরীফে শংখ নদীর পাড়ে তাকে দাফন করা হয়। এভাবে কয়েক বৎসর অতিবাহিত হওয়ার পর শংখ নদীর ভাঙনে বাবাজান কেবলার পবিত্র মাজার শরীফ ভাঙন দেখা দিলে একদিন পটিয়া উপজেলা বড় উঠান গ্রামের তৎকালীন এক মুসলিম জমিদারকে স্বপ্নে নির্দেশ দিয়ে বললেন আমার মাজার শংখ নদীর ভাঙনে ভেঙে তুমি আমার কফিনখানি বটতলী গ্রামে দাফন কর। এ প্রভাবশালী ব্যক্তি বাবাজানের স্বপ্নের নির্দেশকে গুরুত্ব না দেয়ায় ক্রমান্বয়ে তার জমিদারীর অবণতি ঘটতে থাকে।

তৎসময়ে বর্তমানে আনোয়ারা উপজেলা বটতলী গ্রামের তৎকালীন জনৈক বুজুর্গ ব্যক্তিকে বাবাজান কেবলা (রহ.) স্বপ্নে একই নির্দেশ দিয়ে বলেন যে, তোমরা ঝিওরী গ্রামের শংখ নদীর পাড়ে আমার কবর ভাঙ্গা অবস্থায় দেখবে, তার পার্শ্বে একটি পাথরও দেখবে। তোমরা আমার কফিন ও পাথরখানা নিয়ে বটতলী গ্রামের যেখানে সুবিশাল একটি বটগাছ এবং উলুবন সমৃদ্ধ জায়গা আছে সে স্থানে দাফন করবে।

তৎকালীন ঐ জনৈক বুজুর্গ ব্যক্তি ও গণ্যমান্য ব্যক্তিরা স্বপ্নের উক্ত আদেশ পেয়ে নির্দিষ্ট সময়ে ঝিওরী গ্রামের শংখ নদীর তীরে গিয়ে বাবাজান কেবলার পবিত্র কফিন মোবারক স-সম্মানে এনে দাফন করেন এবং তাঁহার ব্যবহৃত পাথরখানা বর্তমান মাজারের বারান্দায় সংরক্ষণ করেন।

বাবা হযরত শাহ মোহছেন আউলিয়া (রহ.) নিজ জন্মভূমি ত্যাগ করে আসার সময় একমাত্র কন্যা শাহজাদী নুর জাহান অর্থাৎ বাবাজান কেবলার ভ্রাতুষ্পুত্র শাহ সেকান্দর (রহ.) কে ভারতবর্ষের দিল্লির পানি পথে তাঁদেরকে বিবাহ সম্পন্ন করে সেখানে রেখে বাবাজান কেবলা ভারত থেকে বাংলাদেশের অভিমুখে রওনা হলেন।

দীর্ঘদিন যাবত বাবাজান কেবলার কোন খবরাখবর না পাওয়ায় আধ্যাত্মিক যোগাযোগের একমাত্র উপায় কাশফের মাধ্যমে জানতে পেরে দিল্লি হতে তাঁরা সরাসরি বাংলার ভিমুখে রওনা হয়ে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার বটতলী গ্রামে এসে বাবাজান কেবলার পার্শ্বেই তাঁরা বসতি স্থাপন করেন।

দরবার শরীফের সাজ্জাদানসীন হিসেবে সবকিছু দেখাশোনাও করতে লাগলেন। এরই মধ্যে তাঁদের ঔরষে তিনজন শাহাজাদা যথাক্রমে-হযরত শাহ সুফী ছৈয়দ মনছুর (রহ.), হযরত শাহ সুফী ছৈয়দ কুতব (রহ.) ও হযরত শাহ সুফী ছৈয়দ ইব্রাহিম (রহ.) জন্মলাভ করেন।

বাবাজান কেবলার এই তিন আওলাদের দৌহিত্রের নামে ১০৭৭ হিজরী সালে তৎকালীন পূর্ব বাংলায় গভর্নর বুজুর্গ নবাব ওমেদ খাঁ ১০ দ্রোন জমি দান করে একটি সনদ প্রদান করেন। যা ঐতিহাসিক নবাবী সনদ নামে পরিচিত।

বর্তমানে ঐ নবাবী সনদখানা দরগাহ পালা কমিটির নিকট সযত্নে রক্ষিত আছে।

• চাটির ঘটনাঃ
চট্টগ্রামের ইতিহাসের সাথে চাটির তৈল দ্বারা জ্বালানো (প্রদীপ) নানাভাবে জড়িত। চট্টগ্রাম তথা চাটগাঁও নামটির সাথে চাটির নাম জড়িত। বাবাজান কেবলার দরবার শরীফে দুটি চাটি প্রজ্জ্বলিত আছে। কথিত আছে যে,বাবাজান কেবলা দিল্লি হতে তাঁর মামা হযরত বদর আউলিয়া (রহ.)’র সাথে প্রথমে চট্টগ্রামে আগমন করেন।
তখন চট্টগ্রাম জ্বিনপরীদের আস্তানা ছিল। হযরত বদর শাহ (রহ) ও বাবাজান কেবলা জ্বিন পরীদের তাড়ানোর লক্ষ্যে একটি নির্দিষ্ট জায়গা ঠিক করে তাঁরা তৈল দ্বারা চাটি জ্বালালো এবং আল্লাহ এই মহান ওলীদের জ্বালানো চাটির প্রভাবে জ্বিন পরীরা সেস্থান ত্যাগ করতে বাধ্য হল।
তারপর থেকে চট্টগ্রাম আবাদ হতে থাকে।

উল্লেখ্য যে, বর্তমান চেরাগী পাহাড় নামে যে সুদৃশ্য স্থাপনা আছে তাহা চেরাগী পাহাড় নামে কালের সাক্ষী হয়ে আছে।
বাবাজান কেবলার স্মৃতি বিজড়িত ঐ চারটি অদ্যাবধি তাঁর রওজা শরীফের উত্তর পার্শ্বে জ্বালানো হয়। প্রাচীন নিয়ম অনুসারে প্রতিদিন সকালে কর্তব্যরত খাদেম সাহেব উক্ত চাটিগুলো ধৌত করে আধা পোয়া সরিষার তৈল দিয়া রাখেন এবং মাগরিবের আযানের পূর্বক্ষণে চাটিগুলো জ্বালিয়ে দেন। সারারাত চাটিগুলি জ্বালানোর পর যৎসামান্য অবশিষ্ট তৈল থাকে তাহা কর্তব্যরত খাদেমগণ সংগ্রহ করে ভক্তদের মাঝে দিয়ে থাকেন। ভক্তগণ এই তৈল ব্যবহার করে বিভিন্ন জটিল ও কঠিন রোগ বালা থেকে আরোগ্য পাওয়ার প্রমাণ মিলে।

• ইসলামী শরীয়তের অনুসরনে মোহছেন আউলিয়া (রহ.)’র দরবার শরীফের ভূমিকাঃ

এ কথা সর্বজন স্বীকৃত যে,বাবা হযরত শাহ মোহছেন আউলিয়া (রহ.) দরবার শরীফে যাবতীয় কার্যক্রম ইসলামী শরীয়তকে যথাযথ অনুসরণ ও শ্রদ্ধার মাধ্যমে বর্তমান সময়কালে মানব জবিনের কঠিন পর্যায়ে ইসলামী শরীয়তকে উপেক্ষা ও অবহেলার দৃষ্টি দেখা হয়।

অথচ আজ থেকে প্রায় পনেরশত বছর পূর্বে আল্লাহর প্রিয় মাহবুবু (দ.) মানবজাতির সর্বাঙ্গীন উন্নতি অগ্রগতি কল্যাণ ও শান্তির জন্য ইসলামী শরীয়তের ব্যবস্থা করেছেন। সরকারে দোআলম (দ.)’র অনুসরণে ইসলামী শরীয়তের যে বা যারা যথাযথ অনুসরণ করেছে তারা ইহ ও পরজগতে মর্যাদার অধিকারী হয়েছেন। এক্ষেত্রে হযরত শাহ মোহছেন আউলিয়া (রহ.) এর ওয়ারিশগণ সবসময় সচেতন থাকেন। যাতে দরবার শরীফে সার্বিক কার্যক্রম শরীয়তের পরিপন্থী না ঘটে। বাবাজান কেবলার দরবার শরীফের মূল ফটক দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের সময় বন্ধ করে দেওয়া হয়।

পোষ্টটি ভালো লেগে থাকলে আপনার মূল্যবান মতামত জানান প্লিজ!

Leave a Comment