কৃতঃ মাহদি গালিব
হতাশ? হতাশ হোন। ঝরে পড়ুন। পাতা ঝরলেই মাটিতে মিশে। সার হয়। বীজের খোরাক।
আমরা বৃক্ষ নই। ইতিহাস বৃক্ষের বয়ষ্ক পাতা মাত্র। নিয়তি মানুন। মাটিতে মিশুন। বীজের বিকাশে বিলিন হোন।
আজকের হতাশা আগামীর বীজতলা। লজ্জা থেকেই লড়াই। রক্ত থেকেই রেনেসাঁস। মরণ থেকেই মহাকাল।
হতাশ হতেও যোগ্যতা লাগে। হতাশার উপকরণের দাম চড়া। আয়ু ও অভিজ্ঞতা পুড়ে পুড়েই তো হতাশা। পুড়বার সাহস থাকে ক’জনের!
হতাশ হয় না পশু। পশুর নদী পেরোনোই ধর্ম। শুধু আগে চলে। মানুষের পিছনও থাকে। ইতিহাস থাকে। সাফল্য থাকে। সাফল্য ক্ষয়ের ভুল থাকে। পাপ থাকে। হতাশাই ঠেকায় পাপের পচন। হতাশায় জন্মায় অনুতাপ। অনুতাপ তওবার তীর।
তওবা রহমত ডেকে আনে। বন্যা বওয়ায়। খোদার রহমতেই হতাশা নেই। তওবা মানেই ভবিষ্যৎ। পাপীর ভবিষ্যৎ থাকে। যেমনটা থাকে সাধুর অতীত।
শুনুন। হৃদয় পাতুন। খোদার রহমত মায়ের মমতা থেকেও অলঙ্ঘনীয় সুরে ডাকে। খোদার রহমতের মৌলিক মহীরুহ— স্নিগ্ধ সজীব মদিনা-মুনিব খোদার হাবিব (দরদে দরুদ পাঠ)।
মদিনায় মিশে যান। মদিনায় মরে যান। মদিনায় ঝরে যান। মদিনার মাটি হোন।
মদিনার মাটিতেই প্রেম পোঁতা। প্রেমের প্রকাশ্য পরিচয় ইসলাম। প্রেমের গুপ্তধনই তাসাউফ-সুফিধারা।
মদিনার মাটি হলে ধর্মের ধারক হবেন। ইসলাম বীজ বুনবে আপনার অস্তিত্বে। বীজ বৃক্ষ হবে। ছুঁয়ে দিবে নীলাভ আকাশ। যে আকাশ নীলিমা নিয়েছে বাগদাদি গম্বুজের।
একফোঁটা পানির কী-বা মূল্য। কিন্তু সাগরে পড়লে সেও সাগরসত্তা। নিজের অস্তিত্ব ওভাবেই মিশান মদিনায়।
অস্তিত্ব আকঁড়ে ধরবেন না। আমাদের অস্তিত্ব মূল্যহীন। মানুষ মানেই ফানুস। ঠুনকো। অস্তিত্ব আঁকড়ালে আসে অহং। অহং থেকে আয়ুর আকর্ষণ।
আয়ুর মৃত্যু শুধুই মৃত্যু। জীবনের মৃত্যু শাহাদাত। জীবন মানেই বিকাশ। বিকাশ মানেই বিশ্বাস। বিশ্বাস মানেই মদিনা। এই জীবনকে, এই বিকাশকে বিলিয়ে দিন মদিনার মরু মৃত্তিকায়।
মরণ বরণ করে শহিদ না হই। শাহাদাত আসুক জীবন উৎসর্গে।