সুরা ইনশিরাহ: ৪টি শিক্ষা ও নির্দেশনা

পোষ্টটি অন্যকে পড়ার সুযোগ করে দিতে শেয়ার করুন প্লিজ।

সুরা ইনশিরাহ পবিত্র কোরআনের ৯৪তম সুরা। সুরাটি মক্কায় অবতীর্ণ, আয়াত সংখ্যা ৮, রুকু ১টি। সুরাটিতে আল্লাহ তাআলা বলেছেন, জীবনে দুঃখ কষ্ট আসলে ধৈর্য ধারণ করতে হবে। দুনিয়ার জীবনে আল্লাহ কিছু কষ্ট ও পরীক্ষা রেখেছেন, কষ্টের সাথে স্বস্তিও রেখেছেন। খারাপ সময় আসলে ধৈর্য ধারণ করতে হবে এবং আল্লাহর ওপর ভরসা করতে হবে।

সুরা ইনশিরাহ
(১) আমি কি তোমার বক্ষ প্রশস্ত করিনি? (২) আমি নামিয়ে দিয়েছি তোমার থেকে তোমার বোঝা, (৩) যা তোমার পিঠ ভেঙ্গে দিচ্ছিল (৪) এবং তোমার স্মরণকে করেছি সমুন্নত। (৫) সুতরাং কষ্টের সাথেই রয়েছে সুখ। (৬) নিশ্চয় কষ্টের সাথেই রয়েছে সুখ। (৭) অতএব যখনই তুমি অবসর পাবে, তখনই কঠোর ইবাদাতে রত হও।

শিক্ষা ও নির্দেশনা

১, আল্লাহ তার নবি মুহাম্মাদের (সা.) বক্ষ প্রশস্ত করে, তার গুনাহসমূহ ক্ষমা করে দিয়ে এবং তার স্মরণকে সমুন্নত করে তাকে সম্মানিত করেছেন।

২. মুমিনের হৃদয় আল্লাহর দীনের জন্য এবং আল্লাহর পথে কষ্ট সহ্য করার জন্য উন্মুক্ত হওয়া আল্লাহর অনেক বড় নেয়ামত।

২. দুনিয়ার জীবনে কিছু খারাপ সময় আসে, আল্লাহর পরীক্ষা ও কষ্ট আসে, কিন্তু কষ্টের পরেই থাকে সস্তি ও সুখ। বিপদ-আপদে আল্লাহর রহমতের ব্যাপারে নিরাশ না হয়ে আল্লাহর ওপর ভরসা করা, ধৈর্য ধারণ করা ও আল্লাহর করুণায় আশাবাদী থাকা মুমিনের বৈশিষ্ট্য।

৪. আল্লাহর ইবাদত মুমিনের আজীবনের ব্যস্ততা। মুমিনের জীবনে অবসর বলে কিছু নেই। দুনিয়াবি কাজকর্ম ও ব্যস্ততা থেকে অবসর পেলেই একনিষ্টভাবে আল্লাহর ইবাদতে নিমগ্ন হওয়া উচিত।

পোষ্টটি ভালো লেগে থাকলে আপনার মূল্যবান মতামত জানান প্লিজ!

Leave a Comment