১৫- بَابُ مَا جَاءَ فِي النَّسْبِ لِصَاحِبِ الْفِرَاشِ
٢٨١- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادٍ بْنِ أَبِيْ سُلَيْمٍ، عَنْ إِبْرَاهِيْمَ، عَنِ الْأَسْوَدِ، عَنْ عُمَرَ بْنِ الْـخَطَّابِ ، أَنَّ النَّبِيَّ قَالَ: الْوَلَدُ لِلْفِرَاشِ، وَلِلْعَاهِرِ الْـحَجَرُ.
বাব নং ১৩১. ১৫. সন্তান (সাব্যস্ত হবে) বিছানার মালিকের জন্য
২৮১. অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি ইব্রাহীম থেকে, তিনি আসওয়াদ থেকে, তিনি ওমর ইবনে খাত্তাব (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, নবী করমি (ﷺ) এরশাদ করেন, সন্তান বিছানার মালিকের জন্য আর যিনাকারীর জন্য হলো পাথর।
(বুখারী, ৬/২৪৯৯/২৪৩২)
ব্যাখ্যা: এখানে فراش দ্বারা স্ত্রী বা দাসীকে আর صاحب فراش দ্বারা স্বামী বা মুনিবকে বুঝানো হয়েছে। আর যিনাকারীর জন্য পাথর অর্থ হলো সে বঞ্চিত হবে। অর্থাৎ বংশের সমস্ত কিছু যেমন উত্তরাধিকার ও অন্যান্য সবকিছু স্বামী এবং মুনিবই পাবে। যিনাকারী এগুলো থেকে বঞ্চিত হবে।
❏ইমাম আবু হানিফা (رحمة الله)’র মতে বংশ প্রমাণের জন্য সঙ্গম করা শর্ত নয়, শুধু আকদই যথেষ্ট। বিবাহের ছয় মাসের মধ্যে যে শিশু জন্মগ্রহণ করবে, সে ঐ স্বামীর ঔরসজাত বলে গণ্য হবে। পক্ষান্তরে ইমাম শাফেঈ ও ইমাম মালিক (رضي الله عنه) বলেন, আকদের পর সঙ্গম করা শর্ত। নতুবা এর দ্বারা বংশ সাব্যস্ত হবে না।