মুনাফিক্ব শিয়াদের শত প্রশ্নের জবাব

পোষ্টটি অন্যকে পড়ার সুযোগ করে দিতে শেয়ার করুন প্লিজ।

[পরিচয়]

হযরত আমীরে মুয়াবিয়া রাদিয়াল্লাহু তা’আলা আনহু’নাম মুয়াবিয়া বিন আবু সুফিয়ান সাখার বিন হারব বিন উমাইয়্যা বিন আবদে শামস বিন আবদে মান্নাফ।

পিতা-হযরত আবু সুফিয়ান রাদিয়াল্লাহু তা’আলা আনহু । মাতা-হযরত হিন্দা রাদিয়াল্লাহু তায়ালা আনহা। হজরত মুয়াবিয়া (রা.) ৬০৮ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেছেন। রাসুল চ্বাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হিজরতের সময় তাঁর বয়স ছিল ১৮ বছর।পিতা মাতা উভয়ের দিক থেকে তাঁর বংশধারা পঞ্চম পুরুষে হুজুরে আকরাম সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম’র বংশের সাথে মিলে যায়।

[ ইসলাম গ্রহণ:]

ঐতিহাসিকগণের নির্ভরযোগ্য সূত্রানুসারে হযরত আমীরে মুয়াবিয়া রাদিয়াল্লাহু তা’আলা আনহু হযরত আবু সুফিয়ানসহ পরিবারের অন্য সদস্যবৃন্দের সাথে অষ্টম হিজরীতে মক্কা বিজয়ের সময় ইসলাম ধর্ম কবুল করেছেন।অপর বর্ণনা মতে, হযরত মুয়াবিয়া রাদিয়াল্লাহু তা’আলা আনহু ৬ষ্ঠ হিজরীতে হুদায়বিয়ার সন্ধির সময় ইসলাম কবুল করেছেন, তবে প্রকাশ করেছেন ৮ম হিজরী মক্কা বিজয়ের সময়।

[ মর্যাদা,জ্ঞান 🙂

ইসলাম গ্রহনের পর থেকে হযরত আবু সুফিয়ান রাদিয়াল্লাহু তায়ালা আনহু, হিন্দা রাদিয়াল্লাহু তায়ালা আনহা ও হযরত আমীরে মুয়াবিয়া রাদিয়াল্লাহু তা’আলা আনহুকে কখনো স্বয়ং রসূলে মাক্ববূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবী বা মুমিনদের মর্যাদা থেকে খারিজ করেননি এবং কোন সাহাবীই তাঁদের শানে কটুক্তিও করেননি, বরং হযরত মুয়াবিয়া রাদিয়াল্লাহু তা’আলা আনহুকে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ওহী লেখকগণের মধ্যে গণ্য করে এক বিরাট সৌভাগ্যের অধিকারী করেছেন।

[মাদারিজুন্নুবুয়ত কৃত শায়খ আব্দুল হক মুহাদ্দিস দেহলভী রহমাতুল্লাহি আলাইহি]

ইমাম আহমদ রাদিয়াল্লাহু তা’আলা আনহু ‘মুসনাদে আহমদ’-এ বর্ণনা করেছেন, রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হযরত মুয়াবিয়া রাদিয়াল্লাহু তা’আলা আনহু’র জন্য এভাবে পরম করুণাময়ের দরবারে ফরিয়াদ করেছেন-

اللھم علم معاویۃ الکتاب والحساب

অর্থাৎ, “হে আল্লাহ! মু’য়াবিয়াকে পবিত্র কুরআন ও অঙ্কশাস্ত্রের জ্ঞান দান কর”। [মুসনাদে আহমদ আন্নাহিয়া আন্ তা’নিল আমীর মুয়াবিয়া, কৃত: আল্লামা আব্দুল আযীয-১৪ পৃঃ]

তিরমিযী শরীফে বর্ণিত হাদীসে হুজুরে আকরাম সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম হযরত মুয়াবিয়া রাদিয়াল্লাহু তা’আলা আনহু’র জন্য এভাবে দোয়া করেছেন

اللھم اجعلہ ھادیا مھدیّا واھد بہ الناس

অর্থাৎ, “হে আল্লাহ! তুমি মুয়াবিয়াকে হাদী এবং মাহদী বানিয়ে দাও এবং তাঁর মাধ্যমে মানুষকে হিদায়াত দান কর”। মুয়াবিয়া (রা.) আল্লাহপ্রদত্ত অসাধারণ বুদ্ধিমত্তা ও যোগ্যতার অধিকারী ছিলেন।

[ওহি লেখক ও হাদিস বর্ণনাকারী:]

হুজুর আন্ওয়ার চ্বাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে তিনি এতই নির্ভরযোগ্য ব্যক্তি ছিলেন যে তিনি তাঁকে ওহি লেখার দায়িত্ব দিয়েছিলেন। তিনি ফকিহ সাহাবিদের অন্তর্ভুক্ত ছিলেন। প্রিয়নবীজ্বি থেকে তাঁর সূত্রে ১৬৩টি হাদিস বর্ণিত হয়েছে। সর্বপ্রথম তিনিই ইসলামের ইতিহাস রচনা করেছেন।

রাসুল চ্বাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দৃষ্টিতে হজরত মুয়াবিয়া (রা.)ঃ——

হজরত উম্মে হারাম (রা.) বলেন, ‘আমি প্রিয়নবীজ্বিকে বলতে শুনেছি, আমার উম্মতের সর্বপ্রথম সামুদ্রিক অভিযানে অংশগ্রহণকারী বাহিনীর জন্য জান্নাত অবধারিত’- (সহিহ বোখারি, হা. ২৯২৪) ।

এ হাদিসের ব্যাখ্যায় মুহাল্লাব (রহ.) বলেন, ‘হাদিসটিতে হজরত মুয়াবিয়া (রা.)-এর ফজিলত বর্ণিত হয়েছে। কেননা হজরত মুয়াবিয়া (রা.)-ই ছিলেন ওই বাহিনীর সিপাহসালার’- (ফাতহুল বারী : ৬/১০২)।

হজরত আবদুর রহমান ইবনে আবি উমায়রা (রা.) বলেন, ‘রাসুল চ্বাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মুয়াবিয়ার জন্য এ দোয়া করেছিলেন, হে আল্লাহ! মুয়াবিয়াকে সঠিক পথে পরিচালনা করুন ও তাঁকে পথপ্রদর্শক হিসেবে কবুল করুন’- (তিরমিজি, হা. ৩৮৪২) ।

একবার হযরত মুয়াবিয়া (রা.) হুজুর আন্ওয়ার রাউফুর রাহীম মুহাম্মাদুর রাছুলাল্লাহ চ্বাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অজুতে পানি ঢেলে দিচ্ছিলেন, তখন রাসুল প্রিয়নবীজ্বি তাঁকে বললেন, ‘হে মুয়াবিয়া, যদি তোমাকে আমির নিযুক্ত করা হয়, তাহলে আল্লাহকে ভয় করবে এবং ইনসাফ করবে।’ মুয়াবিয়া (রা.) বলেন, ‘সেদিন থেকেই আমার বিশ্বাস জন্মেছিল যে, এ কঠিন দায়িত্ব আমার ওপর এসে পড়বে’- (মুসনাদে আহমাদ হা. ১৬৯৩৩)

নবি করীম (ﷺ)- এর লেখকদের মধ্যে হযরত যায়েদ বিন সাবেত (رضي الله عنه) সর্বাধিক হাজির থাকতেন। দ্বিতীয় স্থান ছিল হযরত মুয়াবিয়া (رضي الله عنه)-এর। দিন-রাত এদুজন ছায়ার মত নবীজীর সঙ্গে সঙ্গে থাকতেন।এ ছাড়া আর কোন দায়িত্ব তাঁদের ছিল না। -(জাওয়ামিউস সাহীহ : পৃ-২৭)

[সাহাবি ও তাবেয়ীদের দৃষ্টিতে হয়রত মুয়াবিয়া (রাঃ)]

তাঁকেই (আব্দুল্লাহ ইবনে মুবারাক) আরেকবার জিজ্ঞেস করা হল, উত্তম কে? মুয়াবিয়া না খলিফা উমর ইবনে আব্দুল আজিজ? প্রশ্নকারি, একদিকে সেই সাহাবীকে রেখেছেন যার বিরুদ্ধে ইতিহাসের আদালতে রয়েছে জঘন্যতম সব অভিযোগ। অন্যদিকে রেখেছেন খিলাফতে রাশেদার প্রতিবিম্ব সেই মহান তাবেয়ীকে উম্মাহর প্রতিটি সদস্য যার মর্যাদা ও শ্রেষ্ঠত্বের সামনে শ্রদ্ধাবনত। কিন্তু প্রশ্ন শোনা মাত্র হযরত আবদুল্লাহ ইবনে মুবারক ক্রোধে জ্বলে উঠলেন। তিনি বললেন হযরত মুয়াবিয়ার সাথে তুমি উমর বিন আব্দুল আজিজের তুলনা করছো ? “আল্লাহর কসম ! নবী করীম (ﷺ)– এর সাথে জিহাদে গিয়ে হযরত মুয়াবিয়া (رضي الله عنه)-এর নাকের ছিদ্রে যে ধুলাবালি প্রবেশ করেছে সেগুলোও উমর ইবনে আব্দুল আজিজের (رضي الله عنه) তুলনায় হাজার গুণে উত্তম।”

▶একই ধরণের প্রশ্ন করা হয়েছিল হযরত মুয়াফা বিন ইমরানকে (رضي الله عنه)। তিনিও রাগত স্বরে প্রশ্নকারীকে জবাব দিয়েছিলেন, আশ্চর্য ! একজন তাবেয়ী কোন সাহাবীর চেয়ে উত্তম হতে পারেন কি করে? তদুপরি হযরত মুয়াবিয়া (رضي الله عنه) হলেন, নবী করীম (ﷺ)- এর বিশিষ্ট সাহাবীদের একজন। তাঁর বোন হলেন নবীর স্ত্রী এবং মুমিনদের মা। আল্লাহর পক্ষ থেকে অবতীর্ণ ওহী লিপিবদ্ধকরণ ও সংরক্ষণের দায়িত্ব তিনি আঞ্জাম দিয়েছেন। সুতরাং মর্যাদা ও শ্রেষ্ঠত্বের যে স্বর্ণশিখরে তিনি সমাসীন, কোন তাবেয়ীর পক্ষে তা কল্পনা করাই বা সম্ভব কিভাবে ? তারপর প্রশ্নকারীকে তিনি নিম্নোক্ত হাদীস শুনিয়ে দিলেন- “আমার সাহাবা ও আহলে বায়াতকে যারা গালমন্দ করে তাদের প্রতি আল্লাহর আভিশাপ” -(আল বিদায়া ওয়ান নিহায়া : খঃ ৮, পৃ-১৩৯)

আলী রা. বলেন,

“তোমরা মুয়াবিয়ার শাসনকে ঘৃনা করো না,

তোমরা যদি তাকে হারাতে তাহলে দেখতে পেতে

মাথাসমূহ ঘাড় থেকে বিচ্ছিন্ন হয়ে ঝড়ে পড়ছে।”

( আল বিদায়া ওয়ান নেহা:৮/২৫২).

[হযরত মুয়াবিয়া (রাঃ) এর সহনশীলতা 🙂

ইমাম আহমদ ইবনে হাম্বল (রহ.) স্বীয় সনদে

আবু হামালাহ (রা.) থেকে বর্ণনা করেন,

‘আমি দামেস্ক শহরে মুয়াবিয়া (রা.) কে দেখেছি

তালিযুক্ত কাপড় পরে মিম্বরে দাঁড়িয়ে জনসম্মুখে

ভাষণ দিচ্ছেন।’

(ইমাম আহমদ, আজ-জুহুদ : ১৭২)।

⇨⇨⇨

এক ব্যক্তি হজরত মুয়াবিয়া ( রা.) কে তীব্র

নিন্দা করে কিছু কথা শ্রবণ করাল।

( তিনি লোকটিকে কিছুই বলেননি )।

মুয়াবিয়া ( রা.) কে জিজ্ঞেস করা হলো,

”আপনি তো লোকটিকে পরাভূত করতে

পারতেন?”

তিনি বলেন, ”আমি কোনো অধীনস্থ লোকের অন্যায়ের কাছে

আমার সহনশীলতা সঙ্কীর্ণ হয়ে যাওয়ার বিষয়ে

আল্লাহর কাছে লজ্জাবোধ করি।”

( আল বিদায়া ওয়ান নেহায়া : ৮/১৪৫ )

[সাহাবিদের সমালোচনা করার পরিনাম:]

সাহাবায়ে কেরাম নবী নন, উনারা সাহাবা । জীবন চলার পথে উনাদের হয়তো কোন ভুল থাকতে পারে , তবে উনাদের কোন ধরনের দোষ-ত্রুটি আলোচনা করা আমাদের জন্যে হারাম ।

মাওলায়ে কায়িনাত আলী রাদিয়াল্লাহু তা’লা আনহু সমস্ত মু’মিনগণের শিরোরত্ন । উনার বিষয়ে তথা আহলে বাইতের বিষয়ে উলামায়ে আহলে ছুন্নাত ঐকমত্য যে, কোন অবস্থাতেই আহলে বাইতের বিরোধীতা ও সমালোচনা সাফ হারাম ।

পথভ্রষ্ট খারেজীরা এ জন্যেই জাহান্নামের কুকুর । যেহেতু তারা আহলে বাইতের ঘোরবিরোধী ও সমালোচনাকারী ।

অপরপক্ষে আহলে বাইতের ভালবাসার লেভেল লাগিয়ে দুষ্ট শিয়া সম্প্রদায় নবীজ্বির সাহাবায়ে কেরামের শানে চরম বেয়াদবি করে যাচ্ছে । বিশেষভাবে তারা কাতিবে ওহী হযরত মুয়াবিয়া রা: এর ঘোর বিরোধীতায় লিপ্ত । বর্তমানে সেই ভাইরাস সুন্নী মুসলমানের মাঝে খুব সুক্ষ্মভাবে ছড়াচ্ছে এই মুনাফিক্ব শিয়ারা । অথচ, সাহাবায়ে কেরাম সম্পর্কে নবীজ্বির বানী ——-

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, عَنْ عَبْدِ اللَّهِ بْنِ مُغَفَّلٍ الْمُزَنِيِّ ، قَالَ : قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : ” اللَّهَ اللَّهَ فِي أَصْحَابِي ، اللَّهَ اللَّهَ فِي أَصْحَابِي ، لَا تَتَّخِذُوهُمْ غَرَضًا بَعْدِي ، فَمَنْ أَحَبَّهُمْ فَبِحُبِّي أَحَبَّهُمْ ، وَمَنْ أَبْغَضَهُمْ ، فَبِبُغْضِي أَبْغَضَهُمْ ، وَمَنْ آذَاهُمْ فَقَدْ آذَانِي ، وَمَنْ آذَانِي فَقَدْ آذَى اللَّهَ ، وَمَنْ آذَى اللَّهَ فَيُوشِكُ أَنْ يَأْخُذَهُ ” (10 ) ‘আমার ছাহাবীদের ব্যাপারে তোমরা আল্লাহকে ভয় করো আল্লাহকে ভয় কর। আমার পরবর্তীকালে তোমরা তাঁদের সমালোচনার নিশানায় পরিণত করো না। কারণ, যে তাদের ভালোবাসবে সে আমার মুহাব্বতেই তাদের ভালোবাসবে। আর যে তাঁদের অপছন্দ করবে সে আমাকে অপছন্দ করার ফলেই তাঁদের অপছন্দ করবে। আর যে তাঁদের কষ্ট দেবে সে আমাকেই কষ্ট দেবে। আর যে আমাকে কষ্ট দেবে সে যেন আল্লাহকেই কষ্ট দিল। আর যে আল্লাহকে কষ্ট দেবে অচিরেই আল্লাহ তাকে পাকড়াও করবেন।’

বিধায়, সাহাবায়ে কেরামের সমালোচনার ক্ষেত্রে সর্বাত্মকভাবে আল্লাহ্‌কে ভয় করুন।

[হযরত মাওলায়ে আলী রা. ও মুয়াবিয়া রা.- এর ভ্রাতৃত্ববোধ:-]

হযরত মাওলায়ে আলী রা. ও হযরত মুয়াবিয়া রা. উনাদের মধ্যকার ঝগড়ার মূল কারন ও মুয়াবিয়া কর্তৃক হযরত মাওলায়ে আলী রা. কে প্রাধান্য দেয়ার বিনয়াবনতা কতটুকু ছিল ! আসুন ! তা আমরা প্রসিদ্ধ হাদিস বিশারদ আল্লামা হাফিজ শামসুদ্দিন যাহাবী রহ. উনার বর্ননায় দেখে নেই |

جاء أبو مسلم الخولاني وأناس إلى معاوية ، وقالوا : ” أنت تنازع عليا أم أنت مثلُه ؟ فقال: لا والله ، إني لأعلم أنه أفضل مني وأحق بالأمر مني ، ولكن ألستم تعلمون أن عثمان قتل مظلوما ، وأنا ابن عمه ، والطالب بدمه ، فأتوه ، فقولوا له ، فليدفع إليّ قتلة عثمان ، وأُسَلِّم له . فأتوا عليا ، فكلموه ، فلم يدفعهم إليه ” انتهى من ‘سير أعلام النبلاء’ ( ج3 ص140، ط: دار الكتب العلمية، بيروت)

অর্থ- আবু মুসলিম খাওলানি ও আরও কতিপয় লোক হযরত মুয়াবিয়া রা. এর কাছে আগমন করলেন। এসে তারা বললেন, আপনি আলী রা. এর সাথে ঝগড়া করে চলছেন কেন ? আপনি কি তাঁর মত ? তাদের এই কথা শুনে মুয়াবিয়া রা. জবাব দিলেন,’ না ! কসম আল্লাহর ! আমি খুব ভাল করেই জানি যে, আলী রা. আমার চেয়ে উত্তম এবং ক্ষমতার ব্যাপারে আমার চেয়ে অধিক বেশি অধিকারী। তবে আপনারা কি জানেন না যে, উসমান রা. কে মজলুম অবস্থায় হত্যা করা হয়েছে। আমি তার ভাতিজা ও তার রক্তপনের দাবিদার। তোমরা তার কাছে যাও, তাকে বলো যে, তিনি যেন উসমান রা. এর হত্যাকারীদেরকে আমার নিকট সোপর্দ করেন, তাহলে আমি তার কাছে আত্মসমর্পন করে নেব। সুতরাং তারা আলী রা. উনার কাছে আসল। এ ব্যাপারে তার সাথে কথা বলল। কিন্তু তিনি হত্যাকারীদেরকে সোপর্দ করেননি।

(সিয়ারু আ’লামিন নুবালা, খন্ড-3, পৃষ্ঠা-140, দারুল কুতুবিল ইলমিয়্যাহ,বৈরুত)

♥ হযরত মাওলায়ে আলী রা. কি বলেছিলেন হযরত মুয়াবিয়া রা. এর ব্যাপারে ? আসুন ! আমরা জেনে নিই হাফিজ ইবনে কাসির, হাফিজ ইবনে আসাকির ও হাফিজ যাহাবী রহ. উনাদের নিম্নোক্ত বর্ননায়।

قال علي رضي الله عنه بعد رجوعه من صفين :أيها الناس لاتكرهوا إمارة معاوية فإنكم لو فقدتموها رأيتم الرؤوس تندر من كواهلها كأنها الحنظل. (البداية والنهاية ج8 .ص134 ط: دار الحديث، القاهرة و تاريخ مدينة دمشق، ج56، ص15. ط: مؤسسة الرسالة و تاريخ الإسلام ووفيات المشاهير والأعلام ج4 ص311. ط: المكتبة الوقفية، القاهرة)

অর্থ-হযরত মাওলায়ে আলী রা. সিফফীনের যুদ্ধ থেকে ফেরার পর বললেন, হে লোকসকল ! তোমরা মুয়াবিয়া রা. এর শাসনকে অপছন্দ করোনা। কেননা, যদি তোমরা তার মত ব্যক্তিকে হারিয়ে ফেল, তাহলে হানযাল ফলের মত মানুষের মস্তকগুলো ধড় থেকে বিচ্ছিন্ন হতে দেখবে ! “

আল-বিদায়া ওয়ান-নিহায়া, খন্ড-8, পৃষ্ঠা-134, দারুল হাদিস, মিশর ও তারীখু মাদীনাতি দিমাশক, খন্ড- 56, পৃষ্ঠা- 15, মুআসসাতির রিসালাহ হতে প্রকাশিত ও তারীখুল ইসলাম ওয়া ওয়াফায়াতুল মাশাহীর ওয়াল আ’লাম, খন্ড-4, পৃষ্ঠা-311, আলমাকতাবাতুল ওয়াকফিয়্যাহ)

♥হযরত মাওলায়ে আলী রা. উনার মৃত্যু সংবাদ শুনে কী বলেছিলেন হযরত মুয়াবিয়া রা. ? আসুন ! আমরা জেনে নিই ইবনে আসাকিরের বর্ননায় –

عن المغيرة قال لمَّا جيء معاوية بنعي علي وهو قائل مع امرأته بنت قرظة في يوم صائف قال: إنَّا لله وإنَّا إليه راجعون ماذا فقدوا من العلم والحلم والفضل والفقه، فقالت امرأته: أنت بالأمس تطعن في عينيه وتسترجع اليوم عليه، قال: ويلك لا تدرين ماذا فقدوا من علمه وفضله وسوابقه.(تاريخ مدينة دمشق، ج42، ص583).

অর্থ-হযরত মুগীরা বিন শু’বাহ রা. থেকে বর্নিত, যখন মুয়াবিয়া রা. এর কাছে আলী রা. উনার মৃত্যু সংবাদ পৌছল ! গরমের মৌসুমে তখন মুয়াবিয়া তার স্ত্রী বিনতে কুরযাকে নিয়ে ক্বাইলুলার (দুপুরে বিশ্রাম) সুন্নাত আদায় করছিলেন। কিন্তু মৃত্যু সংবাদ শুনতেই বলে উঠলেন, ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন! মানুষেরা কতইনা জ্ঞান, সহনশীলতা, মাহাত্ম্য ও ফিক্বহ- কে হারাল ! তার এই আফসোস শুনে তার স্ত্রী বলে উঠলেন, আপনি গতকাল তার চোখে বর্শাঘাত করেন আর আজ তাঁর জন্য ইন্না লিল্লাহ পড়ছেন !!! প্রতিত্তুরে মুয়াবিয়া রা. বললেন, তুমি জান না ! লোকেরা তার কতইনা জ্ঞান, মাহাত্ম্য-মর্যাদা ও অবদানকে হারাল !!!

(তারীখু মাদীনাতি দিমাশক, খন্ড- 42, পৃষ্ঠা- 583 )

এছাড়াও আল্লামা ইবনে আব্দিল বার আল-মালিকি রহ. তার আল-ইস্তি’আব গ্রন্থে একটি লম্বা বর্ননা নিয়ে এসেছেন। সে বর্ননায় আছে যে, হযরত মুয়াবিয়া রা. যিরার আস-সুদাঈ কে সম্বোধন করে বললেন, হে যিরার! তুমি আমাকে আলি রা. এর গুণাগুণ বর্ননা কর। তো যিরার আলী রা. এর বেশকিছু দুর্লভ গুণ বর্ননা করেন। সব শোনার পর মুয়াবিয়া রা. বললেন, আল্লাহ রহম করুন আবুল হাসানের (আলী রা. এর উপনাম) উপর রহম করুন। কসম আল্লাহর সত্যিই তিনি এরকম গুণধর ব্যক্তি ছিলেন!

(আল-ইস্তি’আব, খন্ড- 3, পৃষ্ঠা- 1107, দারুল মা’রিফাহ )

♥ হযরত মাওলায়ে আলী রা. এর পরস্পর যুদ্ধ দেখে সুযোগের সৎ ব্যবহারের লিপ্সু রোম সম্রাটকে কী বলেছিলেন হযরত মুয়াবিয়া রা. – তা ফুটে এসেছে ইমাম ইবনে কাসির রহ.উনার নিম্নোক্ত বর্ণনায়।

فلما رأى ملك الروم اشتغال معاوية بحرب علي تدانى إلى بعض البلاد في جنود عظيمة وطمع فيه، فكتب معاوية إليه: والله لئن لم تنته وترجع إلى بلادك يا لعين لأصطلحن أنا وابن عمي عليك ولأخرجنك من جميع بلادك، ولأضيقن عليك الأرض بما رحبت. فعند ذلك خاف ملك الروم وانكف، وبعث يطلب الهدنة. (البداية والنهاية ج8 ذكر معاوية)

অর্থ-যখন দেখতে পেল যে, মুয়াবিয়া রা. আলী রা. এর সাথে যুদ্ধে মত্ত, সে তার বিশাল সেনাবহর নিয়ে মুয়াবিয়া রা. এর শাসনাধীন কোন একটি ভূখণ্ড দখলের আশায় সেই ভূখন্ডের দিকে রওয়ানা করল। খবর পেয়ে মুয়াবিয়া. রা. তাকে চিঠি লিখলেন, হে অভিশপ্ত! যদি তুমি না থাম এবং তোমার দেশে ফিরে না যাও, তাহলে আমি এবং আমার চাচাতো ভাই (আলী রা.) তোমার বিরুদ্ধে একটি সমঝোতায় উপনীত হব এবং তোমাকে তোমার পুরো দেশ থেকে বিতাড়িত করব, এমনকি পৃথিবীকে তোমার জন্য সংকীর্ণ করে ছাড়ব! এই চিঠিখানা পেয়ে রোম সম্রাট ভয় পেয়ে যায় এবং থেমে পড়ে। অবশেষে মুয়াবিয়া রা. এর সাথে শান্তিচুক্তি তলব করে।

(আল-বিদায়া ওয়ান-নিহায়া, খন্ড-8, মুয়াবিয়ার আলোচনা অধ্যায় )

.

উপরোক্ত বর্ননাগুলো থেকে একথা প্রতীয়মান হল যে, রাসুলের মজলুম সাহাবী, কাতিবে ওহী হযরত মুয়াবিয়া রা. ও হযরত মাওলায়ে আলী রা.উনাদের মাঝে কোন বিদ্বেষ ছিলনা। একমাত্র হযরত উসমান রা. উনার হত্যার প্রতিশোধকে কেন্দ্র করে উভয়ের মাঝে ভুল বুঝাবুঝি হয়েছিল এবং এরই জের ধরে তৈরি হয়েছিল একে অপরের দূরত্ব। যুদ্ধ-বিগ্রহ। রাজনৈতিক জটিলতা। টানটান উত্তেজনা। পারস্পরিক সমালোচনা ও শক্ত টাইপের কথা

[” আমীরে মুয়াবীয়া ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ এর প্রতি মদ্যপায়ীতার অভিযোগের খণ্ডন এবং মুসনাদে আহমদের হাদীস পর্যালোচনা “]

আহলে সুন্নাহ ওয়াল জামাত কুরআন, সুন্নাহ এবং সলফে সলেহীনদের পথ, মত এবং আদর্শের উপর প্রতিষ্ঠিত তথাপি হাদীসানুসারে নাজাতপ্রাপ্ত আহলে হক দল হিসেবে স্বীকৃত। জামেউত তিরমীজি শরীফে রাসূলুল্লাহ ﷺ উম্মাহে মুসলেমা তেহাত্তরটি দলে ফারাক হওয়ার সতর্কীকরণ বাণী ঘোষণা করেছেন। সাথে এটিও ঘোষণা করেছেন এই তেহাত্তর ফেরকা হতে মাত্র একটি ফেরকাই থাকবে হকের উপর প্রতিষ্ঠিত তথা জান্নাতি ফেরকা বাকী বাহাত্তরটি ফেরকার স্থান হবে জাহান্নামে। উপস্থিত সাহাবাগণ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ প্রিয় আক্বা হুজূরপূরনুর ﷺকে কৌতূহলপরবশ প্রশ্ন করে বসলেন….ইয়া রাসূলআল্লাহ ﷺ..! একটু দয়া করে বলুন না..! ওই সৌভাগ্যবান দল কোনটি..? পিয়ারা নবী ﷺ ফরমান

” মা’আনা আলাইহি ওয়া আসহাবী ” ঐ সৌভাগ্যবান দল তাঁরাই হবে যারা আমার সাথে সাথে তোমাদেরও অনুসরণ, অনুকরণ করবে। ( সূনান তিরমিজি)

একটু ভাবুন…! রাসূলুল্লাহ ﷺর ঘোষণাটিতে মনযোগী হোন। দেখুন, রাসূলুলুল্লাহ ﷺ ঐ হাদীসে ” সাহাবী ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ দের জান্নাতি দল বলেননি বরংচ তাদের যারা অনুসরণ, অনুকরণ করবে ওদেরকে হকের উপর প্রতিষ্ঠিত দল তথা জান্নাতি দল হিসেবে ঘোষণা হয়েছে। অতএব, স্পষ্টতর বুঝা গেলো সাহাবী ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ গণ তো জান্নাতি বটেই বরংচ তাদের অনুসারীদেরও আহলে হক তথা জান্নাতি হিসেবে ঘোষণা দেয়া হয়েছে। ইমাম ইবনে হজর আসকালানী রহ: আহলে সুন্নাতের একজন জগতখ্যাত ইমাম তাঁর একটি বক্তব্য মনে পড়ে যায়। তিনি বলেন ” আস- সাহবাতু কুল্লুহুম মিন আহলিল জান্নাতি কাত’আন ” তথা আহলুস সুন্নাহের আকিদাই প্রত্যেক সাহাবাগণ জান্নাতি।

আর এর বিপরীতে যারা সাহাবাদের প্রতি বিদ্বেষ রাখে তিরমিজি শরীফের হাদীসটি বিপরীত দিকে রাখলে বুঝা যায় বাকী বাহাত্তর জাহান্নামী ফেরকা রাসূলুল্লাহ ﷺ এবং সাহাবাদের বিপরীত পথ, মতে চলার কারণেই জাহান্নামী। ঐ’সব বাহাত্তর জাহান্নামী ফেরকার মাঝে উল্লেখযোগ্য ফেরকা হল শিয়া, রাফেদ্বী ফেরকা। যারা আসহাবে আজমাঈন রাযি:দের প্রতি বিদ্বেষ রাখে। মূলত, এই সাহাবী বিদ্বেষীতার কারণে তাদের জাহান্নামী ফেরকা হিসেবে সাব্যস্ত করা হয়। তাঁরা সাহাবাদের মাঝে সংঘটিত খা’তায়ে ইজতোহাদী নিয়ে সাহাবাদের মুনাফেক, কাফের, ফাসেক হিসেবে অভিহিত করে মা’আজাল্লাহ….

কিন্তু আহলে সুন্নাতের ফায়সালা হল –

فإن ما جرى بينهم كان مبنيًا على الاجتهاد، وكل مجتهد مصيب، والمصيب واحد مثاب، والمخطئ معذور، لا تردُّ شهادته “

তাদের মাঝে যা কিছু সংঘটিত হয়েছে তা ছিল ইজতিহাদ নির্ভর। আর প্রতিটি মুজতাহিদই সওয়াব পায়। যিনি সঠিক সিদ্ধান্তে উপনিত হতে পারেন, তিনি সওয়াব পান, আর যিনি ভুল করেন, তারাও এতে মাজূর। তাদের সাক্ষ্য অগ্রহণীয় নয়। [জামেউল উসূল ফী আহাদিসির রাসূল, ইবনুল আছীর জাযারীকৃত-১/১৩৩, ১/৭৪]

অতএব, আসহাবে আজমাঈন ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ দের ইজতেহাদী ইখতেলাফাত নিয়ে আজেবাজে মন্তব্য এবং সমালোচনা করা আহলে সুন্নাহের আদর্শের খেলাফ।

তদ্রূপ একই ইজতেহাদী খা’তাকে বলির পাঠা বানিয়ে শিয়া, রাফেদ্বীরা টার্গেট করে বসলো আমীরে মুয়াবীয়া ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ কে তাঁর বিরুদ্ধে একের পর আপত্তির জন্ম দিয়ে আপত্তিগুলোর পক্ষে শত শত জাল হাদীসসহ অন্যান্য হাদীসের শব্দ, বাক্য তথা মতন পরিবর্তন পর্যন্ত করেছে। সেই সুবাদে আজ আমীরে মুয়াবীয়া ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ এর বিরুদ্ধে তাদের উপস্থাপিত ” মসনদে আহমদের ” একটি হাদীসের তাহকীক আপনাদের সামনে উপস্থাপন করার প্রয়াস করেছি। আল্লাহ তাআলা আমাদের সত্য অনুধাবন করার তাওফিক দিন। আমীন।

عَبْدُ اللَّهِ بْنُ بُرَيْدَةَ قَالَ

دَخَلْتُ أَنَا وَأَبِي عَلَى مُعَاوِيَةَ فَأَجْلَسَنَا عَلَى الْفُرُشِ ثُمَّ أُتِينَا بِالطَّعَامِ فَأَكَلْنَا ثُمَّ أُتِينَا بِالشَّرَابِ فَشَرِبَ مُعَاوِيَةُ ثُمَّ نَاوَلَ أَبِي ثُمَّ قَالَ مَا شَرِبْتُهُ مُنْذُ حَرَّمَهُ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ مُعَاوِيَةُ كُنْتُ أَجْمَلَ شَبَابِ قُرَيْشٍ وَأَجْوَدَهُ ثَغْرًا وَمَا شَيْءٌ كُنْتُ أَجِدُ لَهُ لَذَّةً كَمَا كُنْتُ أَجِدُهُ وَأَنَا شَابٌّ غَيْرُ اللَّبَنِ أَوْ إِنْسَانٍ حَسَنِ الْحَدِيثِ يُحَدِّثُنِي

“আব্দুল্লাহ ইবনে বুরাইদা বর্ণনা করেছেন “আমি ও আমার আব্বা মুয়াবিয়ার কাছে গেলাম,মুয়াবিয়া আমাদের ফারসের উপর বসতে দিল এবং আমাদের জন্য খাদ্য পরিবেশন করল ও আমরা খেলাম, তারপর মুয়াবিয়া শারাব নিয়ে এল, মুয়াবিয়া পান করল ও আমার আব্বাকে দিল, আমার আব্বা বললেন, যখন থেকে রাসূল সা: এটিকে হারাম হিসেবে ঘোষণা দিয়েছেন, তখন থেকে আমি এটি পান করিনি।

(মুসনাদে আহমদ খণ্ড- ৫ পৃ- ৩৪৭)

* হাদীসটির তাহকীক : – উল্লেখ্য যে, হাদীসটি দু’কারণে অগ্রহণযোগ্য –

১/ হাদীসটির সনদ দয়ীফ।

২/ হাদীসটির মতনে হেরফের এবং হাদীসে উল্লেখিত বাক্যাংশ অর্থাৎ ” ﻣَﺎ ﺷَﺮِﺑْﺘُﻪُ ﻣُﻨْﺬُ ﺣَﺮَّﻣَﻪُ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ

” বক্তব্যটিকে হজরতে বুরাইদা ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ এর দিকে নিসবত করা।

( ১) হাদীসটির সনদ দয়্বীফ –

* কারণ আব্দুল্লাহ বিন বুরাঈদা ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ থেকে হুসাঈন বিন ওয়াকেদ বর্ণনা করার কারণে মুনকার সাবিত হয়।

* ইমাম আহমদ বিন হাম্বল রহ: মুসনাদ আহমদে উল্লেখ করে স্বয়ং হাদীসকে মুনকার হিসেবে রায় দিয়ে লিখেন –

ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﺑﺮﻳﺪﺓ ﺍﻟﺬﻱ ﺭﻭﻯ ﻋﻨﻪ ﺣﺴﻴﻦ ﺑﻦ ﻭﺍﻗﺪ ﻣﺎ ﺃﻧﻜﺮﻫﺎ

আব্দুল্লাহ বিন বুরাঈদার হাদীস, যেটি হুসাঈন বিন ওয়াকেদ বর্ণনা করেছেন সেটি ” মুনাকার ” হিসেবে সাব্যস্ত।

( ২২ ২/ ﺍﻟﻌﻠﻞ ﻭﻣﻌﺮﻓﺔ ﺍﻟﺮﺟﺎﻝ )

* ইমাম আহমদ রহ: অন্যত্র লিখেন –

ﻣﺎ ﺃﻧﻜﺮ ﺣﺪﻳﺚ ﺣﺴﻴﻦ ﺑﻦ ﻭﺍﻗﺪ ﻭﺃﺑﻲ ﺍﻟﻤﻨﻴﺐ ﻋﻦ ﺑﻦ ﺑﺮﻳﺪﺓ

( ﺍﻟﻌﻠﻞ ﻭﻣﻌﺮﻓﺔ ﺍﻟﺮﺟﺎﻝ /1 301 )

হাদীসটি সর্বসম্মতে ” মুনাকার ” হিসেবে সাব্যস্ত। ভ্রান্ত মতবাদীরা এই হাদীসকে আমীরে মুয়াবীয়া ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ কে অপমানিত এবং ঘৃণ্য প্রমাণ করতে ব্যবহার করে থাকে।

( ২) হাদীসটির মতনে হেরফের এবং হাদীসে উল্লেখিত বাক্যাংশ অর্থাৎ ” ﻣَﺎ ﺷَﺮِﺑْﺘُﻪُ ﻣُﻨْﺬُ ﺣَﺮَّﻣَﻪُ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ

” বক্তব্যটিকে হজরতে বুরাইদা ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ এর দিকে নিসবত করা হয়েছে। যদিওবা এই বক্তব্যটি আমীরে মুয়াবিয়া ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ র ছিলো।

* শিয়া, রাফেদ্বীরা আরেকটি চালাকি করে থাকে তা হল হাদীসে উল্লেখিত বাক্যাংশ –

ﻣَﺎ ﺷَﺮِﺑْﺘُﻪُ ﻣُﻨْﺬُ ﺣَﺮَّﻣَﻪُ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠﻪُ ﻋَﻠَﻴْﻪِ

ﻭَﺳَﻠَّﻢَ ” অর্থাৎ,

যখন থেকে রাসূলুল্লাহ ﷺ এটিকে হারাম ঘোষণা করেছেন তখন থেকে কখনই আমি এটা পান করিনি ” এই বাক্যাংশকে শিয়া, রাফেদ্বীরা হজরতে বুরাঈদা ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ এর দিকে নিসবত করে যেমনটি তাদের অপব্যখ্যাকৃত হাদীসে পরিলক্ষিত হয়। বাস্তবে এই বাক্য হজরত বুরাঈদা ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ এর নই বরং হজরতে আমীরে মুয়াবীয়া ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ এর ছিলো। এবং এই হাদীসের মতন মুসনাদে আহমদের ব্যাখ্যাকার আল্লামা শুআইব রহ: নিজেই উল্লেখ করেছেন।

* মুসনাদে আহমদের ব্যাখ্যাকারক আব্দুল্লাহ শুআইব আরনাউত রা: হজরতে আব্দুল্লাহ বুরাঈদা রা: এর হাদীসের ব্যাখ্যাই লিখেন –

ﻭﻗﻮﻟﻪ : “ ﺛﻢ ﻗﺎﻝ : ﻣﺎ ﺷَﺮِﺑﺘُﻪ ﻣﻨﺬ ﺣﺮَّﻣَﻪ ﺭﺳﻮﻝُ ﺍﻟﻠﻪ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ” ﺃﻱ : ﻣﻌﺎﻭﻳﺔ ﺑﻦ ﺃﺑﻲ ﺳﻔﻴﺎﻥ، ﻭﻟﻌﻠﻪ ﻗﺎﻝ ﺫﻟﻚ ﻟِﻤﺎ ﺭﺃَﻯ ﻣﻦ ﺍﻟﻜﺮﺍﻫﺔ ﻭﺍﻹﻧﻜﺎﺭ ﻓﻲ ﻭﺟﻪ ﺑﺮﻳﺪﺓ، ﻟﻈﻨِّﻪ ﺃﻧﻪ ﺷﺮﺍﺏٌ ﻣُﺤﺮَّﻡ، ﻭﺍﻟﻠﻪ ﺃﻋﻠﻢ .

মুয়াবীয়া ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ এর এই বক্তব্য অর্থাৎ ” আমি এখনও পর্যন্ত এটি পান করিনি যখন হতে রাসূলুল্লাহ ﷺ মদকে হারাম ঘোষণা দিয়েছেন। বস্তুত, এই কথাটি আমীরে মুয়াবীয়া ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ তখন বলেছিলেন, যখন তিনি হজরতে বুরাঈদা ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ এর চেহারায় একপ্রকারের মালিন্যতা দেখতে পান। অর্থাৎ, হজরত বুরাঈদা ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ভাবনায় ছিলেন যে, মুয়াবীয়া ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ কি আমাকে হারাম ” মাশরুব ” দিলেন..!

[ ﻣﺴﻨﺪ ﺃﺣﻤﺪ ﻁ ﺍﻟﺮﺳﺎﻟﺔ ‏( /38 26 )].

* অতএব স্পষ্টতর বুঝা গেলো, ” যখন থেকে রাসূলুল্লাহ ﷺ এটি হারাম ঘোষণা দিয়েছেন, তখন হতে এটি আমি পান করিনি ” বক্তব্যটি হজরত বুরাঈদা ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ এর নই বরং হজরতে আমীরে মুয়াবীয়া ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ এর যা শরহে মুসনাদে আহমদের হাদীস হতে সহজেই পরিলক্ষিত হয়।

* এবার আসুন হাদীসে উল্লেখিত ” ﻣﺎ ﺷَﺮِﺑﺘُﻪ ” শব্দের সঠিক ব্যাখ্যা জেনে নেই। মুসনাদে আহমদের হাদীসের ব্যাখ্যা হতে স্পষ্টতর বুঝা গেলো যে, ” ﻣﺎ ﺷَﺮِﺑﺘُﻪ ” ” শরাব ” নই। শিয়া, রাফেদ্বীরা অনুবাদে পর্যন্ত মিথ্যাচার করে। অনেকেই উর্দুতে ” শরাব ” এর অনুবাদ করে। কিন্তু উর্দুতে যেটাকে ” শরাব ” বলা হয় সেটাকে আরবীতে ” ﺧﻤﺮ ” বলা হয়। সঠিক তাহকীক হল যে, ” শরাব ” এর তরজুমা ” ﻣﺎ ﺷَﺮِﺑﺘُﻪ ” করাই সঠিক মানে একপ্রকারের পানীয়জল। এটাকে উর্দু ” শরাব ” শব্দে নেয়া বোকামী।

* পরিশেষে, এই রেওয়ায়েতটি সকল সনদের ভিত্তিতে ” দ্বয়ীফ ” এবং ” শরাব ” কে হাদীসে উল্লেখিত ” মাশরুব ” শব্দ দ্বারা চয়ন করতে হবে অর্থাৎ কোন একপ্রকার পানীয়জল তবেঁ উর্দুতে চয়িত ” শরাব ” নই। অতএব, এই হাদীস দ্বারা আমীরে মুয়াবীয়া ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪকে ” শরাব ( ﺧﻤﺮ) পানকারী হিসেবে সাব্যস্ত করা নির্ঘাত মিথ্যাচার এবং পথভ্রষ্টতার আলামত।

আল্লাহ তাআলা আমাদের শিয়া, রাফেদ্বীদের ভ্রান্ত মতবাদ হতে হেফাজত করুন। আমীন।

—— কালাগুজা গাউছিয়া হোসাইনীয়া দরবার শরীফ,

জামালগঞ্জ, সুনামগঞ্জ ।

পোষ্টটি ভালো লেগে থাকলে আপনার মূল্যবান মতামত জানান প্লিজ!

Leave a Comment