بيان حضور النساء فى الجماعة
ليس على النساء جماعة – وليس حضور الجماعة واجبا على المرأة – بل الافضل لها الصلاة فى بيتها وفى زمان الفتن والفساد وتعرض الفساق فيتعين صلاتها فى بيتها – عن ابن مسعود رضى الله عنه قال قال رسول الله ﷺصلاة المرأة فى بيتها افضل من صلاتها فى حجرتها – وصلاتها فى مخدعها افضل من صلاتها فى بيتها (رواه ابوداؤد)
عن ام سلمة رضى الله عنها قالت قال رسول الله ﷺخير مساجد النساء قعربيوتهن (رواه احمد)
وعن عائشة رضى الله عنها قالت لوان رسول الله ﷺراى ما احدثت النساء بعده لمنعهن المسجد كمامنعت نساء بنى اسرائيل (رواه البخارى ومسلم، صفحه/৪৪৫/المجلد الثانى) . والله اعلم بالصواب .
মহিলাদের জন্যে জামাতে হাজির হওয়া ওয়াজিব নয় বরং তাদের জন্যে ঘরে নামায আদায় করা উত্তম। বর্তমান ফিতনা ফাসাদের সময় ফাসিক ব্যক্তিবর্গ পথে মহিলাদের প্রতিবন্ধক হয়ে থাকে তাই ঘরে নামায আদায় করা উত্তম। হযরত ইবনে মাসউদ (رضي الله عنه) হতে বর্ণিত, তিনি বলেন, হুযুর (ﷺ) এরশাদ করেছেন মহিলাদের নামায রুমের চেয়ে ঘরে উত্তম ও ঘরের চেয়ে বিশেষ রুমে উত্তম। (আবু দাউদ)
হযরত উম্মে সালমা (رضي الله عنه) হতে বর্ণিত তিনি বলেন, নবী করিম (ﷺ) এরশাদ করেছেন, মহিলাদের জন্যে তাদের ঘরে ইবাদতের জন্যে নির্দিষ্টকৃত স্থানই উত্তম মসজিদ। (ইমাম আহমদ বর্ণনা করেছেন)
হযরত আয়শা (رضي الله عنه) হতে বর্ণিত তিনি বলেন, যদি রাসূলুল্লাহ (ﷺ) তাঁর পরে মহিলাদের নতুন নতুন আবিষ্কার দেখতেন অবশ্যই তাদেরকে মসজিদে গমন নিষেধ করতেন। যেমন বনী ইসরাঈলের মহিলাদের নিষেধ করা হয়েছিল। (বুখারী ও মুসলিম ৮৬৯/৪৪৫ পৃষ্ঠা, ২য় খণ্ড) আল্লাহ তায়ালাই প্রকৃত সত্য জ্ঞাত।