দেওবন্দী এবং আহলে হাদিস পন্থিরা ‘আল্লাহ ভিন্ন অন্য কারো নামে জবেহ করার হুকুমে আল্লাহর ওলীগনের রূহে সাওয়াব পৌঁছানোর লক্ষ্যে জবেহকৃত পশুকে অন্তর্ভুক্ত করে হারাম বলে। আর আহলে সুন্নাত ওয়াল জামাতের অনুসারীগণ বোত এবং জবেহের সময় শর্তারোপ পূর্বক উক্তপশুকে হালাল বলেন। পবিত্র কুরআনে এই বিষয়ে চার জায়গায় আলোচনা হয়েছে। নিম্নে উল্লেখিত আয়াতের তাফসীরের আলোকে এর আলোচনা তুলে ধরা হল।
ইমাম আবদুর রহমান বায়জাবী (رحمة الله)’র আকিদা:
ইমামুল মুফাসসির ইমাম আব্দুর রহমান বায়জাভী (رحمة الله)
وَمَا أُهِلَّ بِهِ لِغَيْرِ اللهِ
(সূরা বাক্বারা, আয়াত নং-১৭৩) আয়াতের তাফসীরে লিখেন-
وَما أُهِلَّ بِهِ لِغَيْرِ اللهِ أي رفع به الصوت عند ذبحه للصنم.
-“জবেহের সময় বোতের উদ্দেশ্যে আওয়াজ বড় করা।’’ ২৮২
- ২৮২. ইমাম কাযি নাসীরুদ্দীন বায়যাভী, তাফসিরে বায়যাভী, ১/১২০ পৃ.
তাবেয়া রবী‘ঈ বিন আনাস এবং কাজী ছানা উল্লাহ পানিপথির আকিদা:
বিখ্যাত তাবেয়ী ও হযরত আনাস ইবনে মালিক (رضي الله عنه)-এর শিষ্য হযরত রবী‘ঈ বিন আনাস (رحمة الله) বলেন,
وَما أُهِلَّ بِهِ لِغَيْرِ اللَّهِ قال الربيع بن انس يعنى ما ذكر عند ذبحه اسم غير الله
-‘‘এমন পশু যা যবেহের সময় আল্লাহ ভিন্ন অন্য কারো নাম উল্লেখ করা হয়।’’ ২৮৩
- ২৮৩. কাজী সানাউল্লাহ পানিপথি, তাফসীরে মাযহারী, ১/১৭০ পৃ:
ইমামা খাযেন (رحمة الله) এর আকিদা:
তিনি বলেন-
وَما أُهِلَّ لِغَيْرِ اللَّهِ بِهِ يعني ما ذكر على ذبحه غير اسم الله وذلك أن العرب في الجاهلية كانوا يذكرون أسماء أصنامهم عند الذبح فحرم الله بهذه الآية
-‘‘এই আয়াতে এমন পশুর কথা বলা হয়েছে যবেহের সময় আল্লাহ ভিন্ন অন্যকারো নাম নেয়া হয়। আর তা হল জাহেলী যুগে আরববা পশু জবেহের সময় তাদের মূর্তির নাম নিত। আল্লাহ তা‘য়ালা এই আয়াতের মাধ্যমে সেগুলোকে হারাম করেছেন।’’ ২৮৪
- ২৮৪. ইমাম খাযেন, তাফসীরে খাজেন, ২য় খণ্ড, ৭ পৃ.
ইমাম নাসাফী (رحمة الله) এর আকিদা:
ইমাম আবদুল্লাহ বিন আহমদ নাসাফী (رحمة الله) বলেন,
{وَمَا أُهِلَّ لِغَيْرِ الله بِه} أي رفع الصوت به لغير الله وهو قولهم باسم اللات والعزة عند ذبحه
-‘‘জবেহের সময় আল্লাহ ভিন্ন অন্য কারো নাম উচ্চস্বরে উল্লেখ করা। আর তা হল আরবরা জবেহের সময় লাত ও উয্যার নাম উচ্চারণ করত।’’ ২৮৫
- ২৮৫. ইমাম নাসাফী, তাফসীরে মাদারেক, ১ম খণ্ড ৪২৫ পৃ.
আল্লামা আলূসী (رحمة الله) এর আকিদা:
হযরত ইমাম মুহাম্মদ মাহমুদ আলূসী (رحمة الله) বলেন-
{وَمَا أُهِلَّ لِغَيْرِ الله بِهِ} والمراد الذبح على اسم الأصنام.
-‘‘এর দ্বারা উদ্দেশ্য হল বোতের নামে যবেহ করা।’’ ২৮৬
- ২৮৬. আল্লামা মাহমুদ আলূসী, তাফসীরে রুহুল মাআনী, ৪ খণ্ড, ২৮৭ পৃ.
সম্মানিত পাঠক! আপনাদের সম্মুখে উক্ত আয়াতের ব্যাখ্যা বিদগ্ধ মুফাস্সিরীনে কেরামগণের তাফসীরের আলোকে উল্লেখ করা হল। তাঁদের মতে জবেহের সময় উচ্চস্বরে আওয়াজ করাকেই وَما أُهِلَّ بِهِ لِغَيْرِ اللهِ বলা হয়।
সারকারে গাউসে পাক (رضي الله عنه)’র পবিত্র গিয়ারভী শরীফ উপলক্ষ্যে যেসব পশু জবেহ করা হয় অথবা অন্যকোন ওলী আল্লাহর পবিত্র ওরসের সময় যেসব পশু যবেহ করা হয় তখন ‘বিসমিল্লাহ আল্লাহু আকবার’ বলা হয়। সুতরাং সকলের ঐক্যমতে তা হালাল তথা বৈধ। দেওবন্দী এবং গাইরে মুকাল্লিদ পন্থিরা এই আয়াতের তাসীরে অধিকাংশ মুফাস্সিরদের বিরোধীতা করেছেন। এজন্য তারা আহলে সুন্নাত ওয়াল জাম‘আত নয়।