প্রশ্নঃ আমরা রবিউল আউয়াল মাসে মিলাদুন্নবী [ﷺ] পালন করি এবং জশনে জুলুসও করি। কিন্তু কোন কোন স্থানে মিলাদুন্নবী [ﷺ]’কে গুরুত্ব না দিয়ে একই মাসে সীরাতুন্নবী [ﷺ] উদ্যাপন করে। প্রশ্ন হলো নবীজির আগমনের মাসে মিলাদুন্নবী [ﷺ] নাকি সীরাতুন্নবী [ﷺ] উদ্যাপন করা কোনটি যুক্তিযুক্ত� জানালে উপকৃত হব।

পোষ্টটি অন্যকে পড়ার সুযোগ করে দিতে শেয়ার করুন প্লিজ।

মুহাম্মদ আরমান হোসাইন (প্রশ্নকারী)

নাজির হাট কলেজ, ফটিকছড়ি, চট্টগ্রাম।

মুহাম্মদ ফরহাদুল ইসলাম (প্রশ্নকারী)

শান্তিরহাট, পটিয়া, চট্টগ্রাম।

✍🏻 উত্তরঃ রবিউল আউয়াল মাস পবিত্র ঈদে মিলাদুন্নবী [ﷺ]-এর মাস। নবী-প্রেমিক আশেকে রাসূলগণ এ মাসে আগমনের অপেক্ষায় থাকেন। নূরে মুজাস্সাম প্রিয় নবী [ﷺ]-এর শুভাগমনকে স্বাগত জানিয়ে মহান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় এবং রাসূলে পাকের প্রতি ভক্তি-সম্মান প্রদর্শনের জন্য পবিত্র ঈদে মিলাদুন্নবী [ﷺ] ও জশনে জুলুস উদ্যাপন করেন। রবিউল আউয়াল মাসেই মহানবী রাহমাতুল্লিল আলামীন [ﷺ] এ ধরা বুকে শুভাগমন করেছেন এটাই বিশুদ্ধ এবং প্রসিদ্ধ মত। তাই প্রকৃত নবী প্রেমিক ঈমানদার আশেকগণ এই মাসে দরূদ-সালাম, হামদ-নাত, প্রিয় নবীর শান-মান আলোচনা, দোয়া-মুনাজাত ও তবররুক বিতরণের মাধ্যমে ঈদে মিলাদুন্নবী [ﷺ] উদযাপন করেন। এটাই যথাযথ এবং এ মাসের সাথে সম্পৃক্ত। মিলাদুন্নবী (দ.) অর্থ নবীপাক রহমতে দো’জাহা, সরকারে কায়েনাত [ﷺ]-এর শুভাগমন ও শুভপদার্পন। আর সীরাতুন্নবীর শাব্দিক ও আভিধানিক অর্থ নবী করীম রাউফুর রাহীম [ﷺ]-এর চরিত্র বা আখলাক ও ইসলামী শরীয়তের পরিভাষায় ‘সীরাত’ শব্দটি বিশেষ অর্থে ব্যবহৃত হয়। যেমন আল কিফায়া ও কাওয়ায়েদুল ফিক্বহ কিতাবে উল্লেখ করা হয়েছে যে, ইসলামী শরীয়তের পরিভাষায় ‘সীরাত’ শব্দটি দ্বারা মহানবী [ﷺ]-এর যুদ্ধ বা জিহাদ সময়কাল জীবনকে বুঝায়। হাদীসের অন্যতম ইমাম হযরত ইমাম নাসাফী [رحمه الله عليه] বলেন, জিহাদ সংক্রান্ত তথা যুদ্ধের কর্ম পদ্ধতির বর্ণনার নামই হল সিরাত। হযরত ইমাম বোখারী সিয়ার বা সিরত শব্দটি জিহাদের সাথে বয়ান করেছেন। নবী পাক [ﷺ]-এর সুবিশাল তথা ৬৩ বছর দীর্ঘ বর্ণাঢ্য হায়াতে জিন্দেগীকে সংকোচিত করে শুধু মাত্র যুদ্ধকালীন জীবন নিয়ে আলোচনা করা বিশেষত মাহে রবিউল আউয়ালে যুক্তি যুক্ত নয়। যেহেতু পবিত্র রবিউল আউয়াল মাসে মুমিন মুসলমানদের জন্য ঈদুল ফিতর ও ঈদুল আযহার চেয়েও বেশী খুশী ও আনন্দের একমাত্র কারণ হলো হুজুর পুরনূর রাহমাতুল্লিল আলামীন [ﷺ]-এর শুভাগমনের তথা মিলাদুন্নবী [ﷺ]-এর পবিত্র মাস হওয়ার কারণে।

অথচ ক্বোরআন হাদীস ও ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় যে, সর্ব-সাধারণের নিকট প্রসিদ্ধ কোন যুদ্ধ বা বিজয় ‘রবিউল আওয়াল‘ মাসে অর্জিত হওয়ার কোন প্রমাণ নেই। তাই পবিত্র রবিউল আউয়াল মাসে মিলাদুন্নবী [ﷺ] উদযাপনের পরিবর্তে ‘সীরাতুন্নবী’ [ﷺ] উদযাপন করার কোন যৌক্তিক কারণ নেই, বরং বাহ্যিক দৃষ্টিতে পবিত্র ঈদে মিলাদুন্নবী [ﷺ] যা সলফে সালেহীন ও বুজর্গানে দ্বীনের জমানা হতে যুগ যুগ ধরে হয়ে আসছে তাকে কৌশলে প্রতিহত করার জন্য ঈদে মিলাদুন্নবী [ﷺ]-এর প্রতি বিদ্বেষী মনোভাব ও গভীর ষড়যন্ত্র।

আর ঈদে মিলাদুন্নবী [ﷺ]’র নূরানী মাহফিলে নবীজির নূর মুবারকের সৃষ্টি থেকে ওফাত তথা প্রকাশ্য হায়াত হতে পর্দা করা পর্যন্ত যথা সম্ভব গোটা নূরানী হায়াতে পাকের আলোচনা করা হয়। তদুপরি মাহে রবিউল আউয়াল প্রিয় নবীর শুভাগমনের মাস হিসেবে এ মাসের সাথে ঈদ মিলাদুন্নবী [ﷺ] উদযাপন করার সম্পৃক্ততা বিদ্যমান। বর্তমান এই তথ্য প্রযুক্তির যুগে মিডিয়াকে অপব্যবহার করে টেলিভিশনের বিভিন্ন চ্যানেলে সময় খরিদ করে কুচক্রী নবী বিদ্বেষী জ্ঞান পাপী মহল ঈদে মিলাদুন্নবী [ﷺ]-এর বিশাল আয়োজনকে সহ্য করতে না পেরে ফিতনা-ফ্যাসাদ সৃষ্টির উদ্দেশ্যে গভীর ষড়যন্ত্র পূর্বক মিলাদুন্নবী [ﷺ] উদ্যাপন-এর মত বিশাল পুণ্যময় আমল সোজা সরলপ্রাণ মুসলমানদেরকে দূরে সরানোর অপচেষ্টা হিসেবে ঈদে মিলাদুন্নবীর মাস রবিউল আউয়ালে সীরাতুন্নবী মাহফিলের আয়োজন করতে তৎপর হয়ে যায়। তাদের আসল উদ্দেশ্য হলো প্রকৃত ঈমানদার ও নবী প্রেমিক মুমিন মুসলমান কর্তৃক যুগযুগ ধরে আয়োজিত হয়ে আসা ঈদে মিলাদুন্নবী [ﷺ]-এর সাথে বিরোধিতা করা। যা তাদের হিংস্যাত্মক ও ঈদে মিলাদুন্নবীর প্রতি আক্রমণাত্মক কথাবার্তা দ্বারা প্রমাণিত।

সুতরাং যুগযুগ ধরে আউলিয়ায়ে কেরাম, ফকিহগণ ও ওলামায়ে রাব্বানির দৃষ্টিতে ফজিলতপূর্ণ বরকতময় ও মুস্তাহাব সাব্যস্ত ঈদে মিলাদুন্নবীর বিরুদ্ধে ষড়যন্ত্র করা বা বিপরীত অবস্থান গ্রহণ করা মূলত ঈদে মিলাদুন্নবী [ﷺ] অস্বীকার করার নামান্তর। যা নবী বিদ্বেষী, মুনাফিক ও ফিতনা বাজদের চরিত্র। আল্লাহ্ পাকের নিকট ফরিয়াদ তিনি যেন আমাদের কে যথাযথ মর্যাদা ও ভক্তি-শ্রদ্ধার সাথে ঈদে মিলাদুন্নবী উদ্যাপনের তাওফিক দান করেন এবং সকল মুসলমানকে সত্যকে বুঝার শক্তি দান করেন।

।।।

মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান আলকাদেরী

প্রধান ফকিহ্-জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া, চট্টগ্রাম।

মাসিক তরজুমান-Monthly Tarjuman (প্রশ্ন-উত্তর বিভাগ)

প্রকাশনায় : আনজুমান-এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট

৩২১ দিদার মার্কেট, দেওয়ান বাজার, চট্টগ্রাম।

পোষ্টটি ভালো লেগে থাকলে আপনার মূল্যবান মতামত জানান প্লিজ!

Leave a Comment