৩৮ – بَابُ مَا جَاءَ فِي الصَّلَاةِ عَلَى الْـحَصِيْرِ
১২৩ – أَبُوْ حَنِيْفَةَ: عَنْ أَبِيْ سُفْيَانَ، عَنْ جَابِرٍ، عَنْ أَبِيْ سَعِيْدٍ ، أَنَّهُ دَخَلَ عَلَىٰ رَسُوْلِ اللهِ، فَوَجَدَهُ يُصَلِّيْ عَلَىٰ حَصِيْرٍ يَسْجُدُ عَلَيْهِ.
বাব নং ৫৩. ৩৮. চাটাই’র উপর নামায পড়ার বর্ণনা
১২৩. অনুবাদ: ইমাম আবু হানিফা আবু সুফিয়ান থেকে, তিনি হযরত জাবির (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, একদা তিনি, রাসূল (ﷺ) ’র খেদমতে আগমন করেন এবং তাঁকে চাটাই’র উপর নামায আদায় করতে ও সিজদা করতে দেখেন। (মুসলিম, ২/১২৮/১৫৩৭)
ব্যাখ্যা: উপরোক্ত হাদিস দ্বারা প্রতীয়মান হয় যে, মাটির উপর কার্পেট, চাটাই ও বিছানা ইত্যাদি বিছিয়ে নামায পড়া জায়েয। অধিকাংশ ওলামায়ে কিরাম এর উপর একমত। তবে কেউ কেউ মাটির উপর নামায পড়াকে উত্তম বলেছেন। এতে নামাযে একাগ্রতা ও বিনয় সৃষ্টি হয়ে থাকে। ইমাম তিরমিযী
باب ما جاء فى الصلوة على الحصير অধ্যায়ে লিখেছেন,
-الا ان قومًا من اهل العلم اختاروا الصلوة على الارض استحبابًا
“কোন কোন আলিম জমির উপর নামায পড়াকে মুস্তাহাব বলেছেন।”
➥ ইমাম তিরমিযী (رحمة الله), জামে তিরমিযী, খন্ড ২, পৃষ্ঠাঃ ১৫৩, হাদীস নং ৩৩২, বৈরুত
ইমাম নববী (رحمة الله) এ প্রসঙ্গে কাযী আয়াযের উদ্ধৃতি উল্লেখ করে বলেন, যদি জায়নামায মাটির তৈরী না হয়। তাহলে জমির উপর নামায পড়া উত্তম। لان الصلوة سرها التواضع “কেননা জমির মধ্যে বিনয় রয়েছে।”