খতনা অনুষ্ঠান এবং খাবারের আয়োজন করা।

পোষ্টটি অন্যকে পড়ার সুযোগ করে দিতে শেয়ার করুন প্লিজ।

প্রশ্নঃ- (২৩)

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, খতনার খানা খাওয়া বা খাওয়ানো ইসলামী দৃষ্টেতে কেমন,জানিয়ে উপকৃত করবেন ? উত্তরঃ-

و علَيْــــــــــــــــــــكُم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

ওলামায়ে কেরাম খতনা উপলক্ষে মেহমানদারীর বিষয়ে দু’ধরনের মত দিয়েছেন।

কোন কোন আলেম এই ধরনের মেহমানদারী জায়েয বলেছেন। কেউ আবার মাকরূহ বলেছেন।

মেহমানদারী পাঁচ রকমেরঃ-

===================

১. ওয়াজিব। যে মেহমানদারী গ্রহণ করা জরুরি। যেমনঃ- وليمة النكاح বিবাহের ওয়ালিমা।

২. মুস্তাহাব। যে মেহমানদারীতে সাড়া দেয়া উত্তম। যেমনঃ مأدبة মা’দুবাহ অর্থাৎ প্রতিবেশী আন্তরিকতার টানে যে মেহমানদারীর আয়োজন করে।

৩. মুবাহ। যে মেহমানদারীতে সাড়া দেয়া নিষেধ নয় অর্থাৎ বৈধ। যেসবঃ- মেহমানদারীর পেছনে অসৎ কোন উদ্দেশ্য নেই। যেমন عقيقة নবজাতকের আকিকা। نقيعة নাক্বীআহ, সফর থেকে প্রত্যাবর্তনের পর যে খাবারের আয়োজন করা হয়। وكيرة ওয়াকিরাহ, ঘর নির্মাণের পর আয়োজিত খাবার। خرس খরস, বাচ্চা প্রসবের পর আয়োজিত খাবার। إعذار ই’যার, খতনার পর আয়োজিত খাবার।

৪. মাকরূহ। প্রশংসা কুড়ানোর জন্য যে মেহমানদারীর আয়োজন করা হয়।

৫. হারাম। ঘুষ হিসেবে যে মেহমানদারী করা হয়। যেমন বিচার চলাকালীন বাদী-বিবাদীর কেউ একজন বিচারককে দাওয়াত করে খাওয়ানো।

فالختان هو إحدى خصال الفطرة التي أمر بها النبي صلى الله عليه وسلم في قوله: خمس من الفطرة: الختان، والاستحداد، ونتف الإبط، وتقليم الأظافر، وقص الشارب. رواه البخاري ومسلم من حديث أبي هريرة.

وقد اختلف أهل العلم في حكم حضور الطعام الذي يقام بمناسبة الختان ونحوه، فأباح ذلك بعضهم وكرهه بعضهم، قال الحطاب في مواهب الجليل: ….. وقال في جامع الذخيرة: مسألة فيما يؤتى من الولائم، ثم قال صاحب المقدمات: هي خمسة أقسام: واجبة الإجابة إليها وهي وليمة النكاح، ومستحبة الإجابة وهي المأدبة وهي الطعام يعمل للجيران للوداد، ومباحة الإجابة وهي التي تعمل من غير قصد مذموم؛ كالعقيقة للمولود والنقيعة للقادم من السفر والوكيرة لبناء الدار والخرس للنفاس والإعذار للختان ونحو ذلك، ومكروه وهو ما يقصد به الفخر والمحمدة لا سيما أهل الفضل والهيئات، لأن إجابة مثل ذلك يخرق الهيئة، وقد قيل: ما وضع أحد يده في قصعة أحد إلا ذل له، ومحرمة الإجابة وهو ما يفعله الرجل لمن يحرم عليه قبول هديته كأحد الخصمين للقاضي. انتهى.

(شاه جاهان ميرزا)

See Translation

পোষ্টটি ভালো লেগে থাকলে আপনার মূল্যবান মতামত জানান প্লিজ!

Leave a Comment