৬৯) অহংকার মানুষকে নিম্নস্তরে নিয়ে যায় ।
– ইমাম গাজ্জালী (রহঃ)
৭০) প্রত্যেক মানুষকে একদিন মাটির সাথে মিশে যেতে হবে। সুতারাং মানুষের পক্ষে অহংকার করা হাসির ব্যাপার ছাড়া আর কিছুই নয়।
– ইমাম জয়নুল আবেদিন (রাঃ)
৭১) ইমানের আদর্শ হচ্ছে নিজের ক্ষতি স্বীকার করে হলেও সত্য বলা, জ্ঞানের পরিধির বাইরে কিছু বলার চেষ্টা না করা এবং অন্যের সমালােচনা করার সময় অন্তরে আল্লাহর ভয় জাগ্রত করা।
– হযরত আলী (রাঃ)
৭২) বলিতে না পার যাহা চোখের উপরে বলিও না, বলিও না তাহা অগােচরে ।
– শেখ সাদী (রহঃ)
৭২) ধৈর্য ও স্থিরচিত্ততা মানব চরিত্রকে সুষমা মন্ডিত করে তােলে।
– হযরত ইমাম হুসাঈন (রাঃ)
৭৩) অজ্ঞদেরকে মৃত্যু বরণ করার পূর্বেই মৃত অবস্থায় কালযাপন করতে হয় এবং সমাধিস্থ হবার পূর্বেই তাদের শরীর কবরের আঁধারে সমাহিত হয়। কেননা, তাদের অন্তর মৃত আর মৃতের স্থান কবর ।
– হযরত আলী (রাঃ)
৭৪) কেহ তােমার উপকার করিলে প্রতিদানে তাহার উপকার করা তােমার কর্তব্য, কিন্তু কেহ তােমার ক্ষতি করিলে প্রতিদানে তাহার উপকার করা তােমার পক্ষে অপরিহার্য।
– হযরত ওমর (রাঃ)
৭৫) সব বিষয়ে ধৈর্য ধারণ করার আভ্যাস গড়ে তােল। মাথা ব্যতীত দেহের যেমন কোন মূল্য নেই, ধৈর্য ছাড়া আর ঈমানেরও তদ্রপ কোন মূল্য নেই।
– হযরত আলী (রাঃ)
৭৬) ঈমানের সঠিক অর্থ হচ্ছে এই, যে অন্তর দিয়ে আল্লাহর সার্বভৌমত্ব ও একত্ববাদের উপলদ্ধি করবে এবং তার প্রতিটি নির্দেশকে যথাযথ পালন করবে ।
– হযরত ওমর (রাঃ)
৭৭) এটা মানুষ হিসেবে তােমার জন্য লজ্জাকর যে, সকালের পাখিরা তােমার আগে ঘুম থেকে জেঁগে উঠে আর তুমি ফজরের নামাজের ব্যাপারে অবহেলা কর ।
– হ্যরত আবু বকর সিদ্দিক (রাঃ)
৭৮) ধন সম্পদ হচ্ছে কলহের কারণ, দুর্যোগের মাধ্যম, কষ্টের উপলক্ষ এবং বিপদের বাহন।
– হযরত আলী (রাঃ)।
৭৯) রাজা বাদশা এবং প্রভাবশালী লােকদের সংস্পর্শ হতে দূরে থেকো ।
– ইমাম গাজ্জালী (রহঃ)
৮০) পাপের কাজ করে লজ্জিত হলে পাপ কমে যায়। আর পূণ্য কাজ করে গর্ববােধ করলে পূণ্য বরবাদ হয়ে যায় ।
– হযরত আলী (রাঃ)
৮১) নিজেকে উচ্চ ও অন্যকে তুচ্ছ মনে করার নামই অহমিকা । অন্যের উপদেশ অসহ্য এবং নিজের সমালোচনায় বিরক্ত হওয়ার নামই অহংকার । যা হচ্ছে মারাত্মক ব্যাধিস্বরূপ।
– ইমাম গাজ্জালী (রহঃ)
৮২) অজ্ঞের পক্ষে নিরবতায় হচ্ছে সবচেয়ে উত্তম পন্থা। এটা যদি সবাই জানত তাহলে কেউ অজ্ঞ হত না।
– শেখ সাদী (রহঃ)
৮৩) তিন কারণে মানুষের চরিত্রের পরিবর্তন হয়। ১. রাজা-বাদশার সঙ্গ লাভ।
২. ক্ষমতা লাভ।
৩. দারিদ্রতার পর প্রচুর ধন-সম্পদ লাভ ।
এই তিন অবস্থা়র মধ্যে কোন এক বা একাধিক অবস্থা়র সম্মুখীন হয়েও যদি কোন ব্যক্তির চরিত্রের পরিবর্তন না হয়, তবে জানবে সে ব্যক্তি বুদ্ধিমান ।
– হযরত আলী (রাঃ)।
৮৪) অন্যের কল্যাণ করার সময় অন্তরে বিশ্বাস রেখ যে তুমি নিজেরই কল্যাণ সাধন করছ।
– আল ফারাবী (রহঃ)
৮৫) দৃঢ় বিশ্বাস, অনবরত প্রচেষ্টা এবং বিশ্বজয়ী প্রেম জীবন যুদ্ধে এই হলাে মানুষের হাতিয়ার ।
– আল্লামা ইকবাল (রহঃ)