মুহাম্মদ তাহমিদ রায়হান
আলা হযরত ইমাম আহমদ রেযা খাঁন ফাযেলে ব্রেলভী (রহ.) কাদিয়ানীদের ভ্রাত মতবাদ কুফরী আকীদাহ ও তাদের পথভ্রষ্টতার স্বরূপ উন্মোচনে বিপ্লবী ভূমিকা পালন করেন।
তিঁনি ১৩১৬ হিজরীতে লিখিত জাযাউল্লাহি আদুওয়াহ বে আবায়িহি খাতামিন নবুওয়াহ (আল্লাহর শত্রুর খতমে নবুওয়াত অস্বীকারে আল্লাহর শাস্তি) গ্রন্থটি প্রনয়ণ করেন। তাতে ১২০ টি হাদীসের আলোকে খতমে নবুওয়াত অস্বীকার করা কুফরি ও হারাম প্রমাণ করেছেন এবং পূর্ববর্তী ওলামায়ে কেরাম ও মুজতাহিদ ইমামগণের উদ্ধৃতি থেকে আক্বাঈদ ফিক্বহ উসুল এর আলোকে ত্রিশটি উজ্জল প্রমাণ স্থির করেছেন। (ফতোয়ায়ে রেজভীয়াহ, খন্ড-০৬, পৃষ্ঠা- ৫৯)
কাদিয়ানীদের সম্পর্কে আলা হযরত রহ. এর ফতোয়াঃ
১) কাদিয়ানী সম্প্রদায় মুরতাদ তাদের জবেহকৃত পশু অপবিত্র ও মৃত তা ভক্ষণ করা সম্পূর্ণরূপে হারাম। (আহকামে শরীয়ত, পৃ. ১২২)
২) কাদিয়ানদের যাকাত প্রদান করা অকাট্যভাবে হারাম। তাদেরকে যাকাত দিলে তা আদায় হবে না। (আহাকামে শরীয়ত, ১ম খন্ড, ১২৯ পৃ.)
৩) যে ব্যক্তি তার (মির্যা কাদিয়ানী) কাফের হওয়া ও (পরকালে) শাস্তি পাওয়ার ব্যাপারে সন্দেহ পোষণ করবে সে-ও কাফের।
(ফতোয়ায়ে রেজভীয়াহ, ৬ষ্ট খন্ড, ৮১ পৃ. হুসামুল হারামাইন)
খতমে নবুওয়াত প্রমাণ ও কাদিয়ানীদের খন্ডনে আলা হযরত রহ. বেশ কয়েকটি অকাট্য গ্রন্থ প্রনয়ণ করেন। উল্লেখযোগ্য কয়েকটি হলো-
১) আস সুউল ইক্বাব আলাল মাসিহিল কাযযাব।
২) কাহরুদ্দ্যায়ান আ’লা মুরতাদি বি ক্বাদিয়ান।
৩) আল মুবীন খাতামুন নাবিয়্যিন।
৪) আস সারিমুল রাব্বানী আলা ইসরাফিল। ক্বাদিয়ানি।
৫) জাযাউল্লাহি আদুওয়াহ বে আবায়িহি খতমিন নবুওয়াহ।