ইমামে আযম আবু হানীফা রহমাতুল্লাহি ঊনার ২০ টি গ্রন্থাবলীর তালিকা

পোষ্টটি অন্যকে পড়ার সুযোগ করে দিতে শেয়ার করুন প্লিজ।

ইমামে আযম আবু হানীফা রহমাতুল্লাহি ঊনার ২০ টি গ্রন্থাবলীর তালিকা সহ বিস্তারিত আলোচনা !!

••••••••••••••••••••••••••••••••••••••••

ইমাম আবু হানিফা রহমাতুল্লাহি ঊনার  প্রতি আরপিত গ্রন্থের সংখ্যা ২০ টি । এর অধিকাংশই পৃথিবীর বিভিন্ন মিউজিয়ামে ও গ্রন্থাগারে পাণ্ডুলিপি আকারে সংরক্ষিত । কয়েকটি মুদ্রিত হয়েছে । কয়েকটির একাধিক শরাহ রচিত হয়েছে । গ্রন্থ গুলোর বেশির ভাগই আকাইদ সংক্রান্ত । এগুলর নাম ও অবস্থানঃ

১) আল-ফিকাহুল আকবর
২) আল-ফিকাহুল আবসাত
৩) কিতাব আল আলিম অয়াল মুতাআল্লিম
৪) আল-অসিয়া
৫) আর-রিসালা
৬)মুসনাদ আবু হানিফা
৭) অসিয়া ইলা ইবনিহি হাম্মাদ
৮) অসিয়া ইলা তিল মিজিহি ইউসুফ ইবনে খালিদ
৯) অসিয়া ইলা তিল মিজিহি আল কাজী আবি ইউসুফ
১০) রিসালা ইলা উসমান আল বাত্তি
১১) আল কাসিদা আল কাফিয়া ( আন’নুমানিয়া)
১২)মুজাদালা লি আহাদিদ দাহ রিন
১৩) মা’রিফাতুল মাজাহিব
১৪) আল জাওয়াবিত আস সালাসা
১৫) রিসালা ফিল ফারাইয
১৬) দু’আউ আবি হানিফা
১৭) মুখাতাবাতু আবি হানিফা মা’আ জাফর ইবনে মুহাম্মদ
১৮) বা’আজ ফতোয়া আবি হানিফা
১৯) কিতাবের মাক সুদ ফিস সারফ
২০) কিতাবু মাখারিজ ফিল হিয়াল

১) আল–ফিকহুল আকবর
এই গ্রন্থটির কয়েকটি রেওয়াত আছে । তার মধ্যে ২ টি প্রসিদ্ধ ।
১) হাম্মাদ ইবনে আবি হানিফা (রহঃ)
২) আবু মুতী আল বলখী
শেষোক্তটি আল ফিকাহুল আবসাত নামে পরিচিত । ফিকাহুল আকবরের অসংখ্য কপি পৃথিবীতে বড় বড় মিউজিয়ামে ও কুতুব খানায় পাণ্ডুলিপি আকারে আছে । তাছাড়া বিভিন্ন স্থান থেকে বহুবার ছাপা হয়েছে । এর আছে বহু তরজমা ও শরাহ ।
২) আল ফিক হুল আবসাতঃ
আবুল মুতি আল হাকাম ইবনে আব্দুল্লাহ ইবনে সালামা ( ১৯৯/৮১৪) , ইমাম আবু হানিফা (রহঃ) এর শাগরেদ , তিনি ইমাম সাহেবের থেকে রেওয়াত করেছেন ।কায়রো , লাইডেন , ইস্তাম্বুলে পাণ্ডুলিপি সংরক্ষিত । কায়রো তে ১৩০৭ ও ১৩১৪ হি প্রকাশিত । এর কয়টি শরাহ রয়েছে।
১) ইব্রাহিম ইবনে ইসমাইল আল মুলতি । এটি ইমাম আবুল মন সুর আল মতুরিদির প্রতিও অর্পিত । ১৩২১ হিজরি হায়দারাবাদে প্রকাশিত । বাকিপুর ও ইস্তাম্বুলে পাণ্ডুলিপি সংরক্ষিত ।
২) আতা ইবনে আলী ইবনে মুহাম্মাদ আল মুজা জানি । ৬৮৭ /১২৮৮ এর পূর্বে লিখিত । ইস্তাম্বুলে সংরক্ষিত ।
৩) কিতাবুল আলিম ওয়াল মুতা আল্লিমঃ
১) ইমাম সাহেবের শাগরেদ আবুল মুকাতিল হাফস ইবনে সাল ম আল সামার কান্দি (২০৮/৮২৩ ) রিওয়াত করেন। কায়রো , রামপুর , ইস্তাম্বুল , লাই ডে ন ইত্যাদি স্থানে সংরক্ষিত । ১৩৪৯ হি হায়দারাবাদে প্রকাশিত । ২) মুহাম্মাদ জাহেদ আল কাওসারি ১৩৬৮ হিজরি কায়রো তে প্রকাশ করেন । আবু বকর মুহাম্মদ ইবনে হাসান ইবনে আল ফুরাক ( ৪০৬ হিজরি /১০১৫) এর শরাহ লিখেন । ইস্তাম্বুলে সংরক্ষিত ।
৪) আল অয়াসিয়াত
এই নামের কয়েকটি রচনাই ইমাম সাহবের প্রতি আরপিত ।ইসলামের মৌলিক বিষয় সম্বলিত তার অন্তিম অয়াসিয়াত এতে রয়েছে। দুইটি রিওয়াতে এটি পাওয়া যায় । ইস কুরিয়াল , লাই ডে ন , লন্ডন , বার্লিন , কায়রো , ইস্তাম্বুল , রামপুর , বাঁকি পুর, কাবুল, হায়দারাবাদ ইত্যাদি স্থানে সংরক্ষিত । ১৯৩৬ খ্রিস্টাব্দে কায়রো তে প্রকাশিত । ১৯৬২ খ্রিস্টাব্দে তুর্কী ভাষায় অনুদিত । এর চারটি শরাহ রয়েছে ।
১) মুহাম্মদ ইবনে মাহমুদ আল বাবারতি ( ৭৮৬- ১৩৮৪) ম্যানচেস্টার , ইস্তাম্বুল , প্যারিস ইত্যাদি স্থানে সংরক্ষিত ।
২) মোল্লা হসাইন ইবনে ইস্কেন্দার আর রুমি আল হানাফি ( ১০৮৪ /১৬৭২) ‘ আল জাওয়াহিরুল মুনিফা “ নামে শরাহ লেখেন । ১৩২১ হিজরি হায়দারাবাদে প্রকাশিত । ইস্তাম্বুল , আল আযহার , বুত্রুম বারগ, হায়দারাবাদে সংরক্ষিত ।
৩) ইমাম আল হুসু নেয়ি , জহুরুল আতিয়া “ নামে ১০৫৬ /১৬৪৬ ) তে এর শরাহ লেখেন । ইস্তাম্বুলে সংরক্ষিত ।
৪) ইব্রাহিম ইবনে হাসান ( ১২৬০ / ১৮৪৪) । ১২৬০ হিজরি ইস্তাম্বুলে প্রকাশিত ।
৫) আর রিসালাঃ
এ নামের কয়েকটি পুস্তক ইমাম সাহেবের প্রতি আরপিত ।
১) রিসালা ইলা উসমান আল বাত্তি ; এতে ইমাম সাহেবকে ,মুরজিয়া বলে অভিযুক্ত করার অভিযোগ খণ্ডন করা হয়েছে । উসমান ইবনে সুলাইমান ইবনে জুরমুজ ( ১৪৩- ৭৬০) এই অভিযোগ করলে তার জবাব দেয়া হয় এই রিসালায় । কায়রো , ইস্তাম্বুল , লাই ডে নে সংরক্ষিত । ১৩৬৮ হিজরি কায়রো তে আল কাওছারি কর্তৃক প্রকাশিত ।
২) রিসালাতুন উখড়া ইলা উসমান আল বাত্তি ইস্তাম্বুলে সংরক্ষিত
৩) রিসালা ফিল ফারাইয ; ইস্তাম্বুলে সংরক্ষিত ।
৬) অসিয়া ইলা ইবনিহি হাম্মাদঃ
ইমাম সাহেব স্বীয় পুত্র হাম্মাদ (রহঃ) কে অসিওত লিখেছেন । উসমান উবনে মুস্তফা ১০৫৭/১৬৪৯ তে জুব্দাতুন নাসায়েহ ‘ নামে এর শরাহ লেখেন । ন্রিতিশ মিউজিয়ামে , ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয় লাইব্রেরী , আল আযহার ও অন্যান্য প্রসিদ্ধ কুতুব খানায় এর পাণ্ডুলিপি বিদ্যমান ।
৭) অসিয়া ইলা তিল্মিজিহি ইউসুফ ইবনে খালিদ আল বাসরীঃ
এই পুস্তকের শরাহ রচনা করেন আহমদ ইবনে মুহাম্মদ কিইয়াজারি ১২০০ হিজরি তে । বার্লিন মিউজিয়ামে তা সংরক্ষিত । ইস্তাম্বুল , দামিশক, মিউনিখ ও কায়রোতে সংরক্ষিত ।
৮) অসিয়া ইলা তিল মিজিহি আল কাজী আবি ইউসুফ ইবনে ইব্রাহিম ( ১৮২/৭৯৮)
পৃথিবীর বিভিন্ন মিউজিয়াম ও কুতুব খানায় এই পাণ্ডুলিপি টি মজুদ আছে । এতে ইমাম সাহেব আকাইদের অনেক গুঢ় তত্ত্ব সন্নিবেশিত করেছেন । ফিক হি ও নৈতিক নসিহত ছাড়াও এতে অনেক ব্যাক্তি গত বক্তব্য রয়েছে ।
৯) আল কাসিদা আল কাফিয়া ( আন নুমানিয়া ) ফি মা দ হীন নবী সাল্লল্লাহু আলাইহি অয়া সাল্লামঃ
১২৬৮ হিজরি ইস্তাম্বুলে প্রকাশিত । ইব্রাহিম ইবনে মুহাম্মদ ১২৭৬ হিজরি তুর্কী ভাষায় কবিতায় ও গদ্যে অনুবাদ করে ইস্তাম্বুলে প্রকাশ করেন । মুহাম্মদ আজম ইবেন মুহাম্মদ । ১৮৯৭ খ্রি ‘ রাহমাতুর রাহমান’ নামে এর উর্দু অনুবাদ দিল্লী থেকে প্রকাশ করেন । কায়রো , ইস্তাম্বুল ও হাই ডেল বারগে এর পাণ্ডুলিপি সংরক্ষিত ।
১০) মুজাদালা লি আহাদিদ দাহরিন
এই পাণ্ডুলিপিটি কায়রোর দারুল কুতুবে সংরক্ষিত । এখনও এর কোন মুদ্রন হয়েছে বলে জানা নেই ।
১১) কিতাব মারি ফাত আল মাযহাবঃ
ভারতের রামপুরে এবং বত্রুম বারগের মিউজিয়ামে সংরক্ষিত ।
১২) আল যাওয়া বিত আস সালাসাঃ
‘আল অসুল ইলাল কাঞ্জিল আকবর অয়া ইলা মাহুয়া আল আনফা মিন আল কিব্রিতিল আহ মার ‘ নামক এর একটি শরাহ ইস্তাম্বুলে র জারিয়াত কুতুব খানায় সংরক্ষিত । এর রচয়িতার নাম জানা নেই । এটি ফিকাহ এর ওপর রচিত।
১৩) দু আউ আবি হানিফাঃ
ভারতের বাঁকি পুরে ২৬ / ৩১ নং ২৭৯১/ ৫ তে সংরক্ষিত ।
১৪) মুখা তাবাতু আবি হানিফা মা’আ জাফর ইবনে মুহাম্মদ ইবনে আহমদ রিজা ( মৃত্যু – ১৪৮/৭৬৫)
মিসরের আলেক জান্দ্রিয়ার মিউনিসিপাল কুতুব খানায় সংরক্ষিত ।
১৫) বা’জু ফাতাওয়াই আবি হানিফা
মুহাম্মদ ইবনে হাসান আশ শায়বানি রিওয়াতে ইমাম সাহেব রচিত এই পাণ্ডুলিপিটি প্যারিসের জাতীয় মিউজিয়ামে সংরক্ষিত ।
১৬) কিতাবুল মাখারিজ ফিল হিয়ালঃ
১৯৩০ খ্রিস্টাব্দে জসেফ শাখুত ইস্তাম্বুল ও কায়রো তে সংরক্ষিত পাণ্ডুলিপির ভিত্তিতে লিব তিজ থেকে প্রকাশ করেন । এটি ইমাম মুহাম্মদ শায়বানির রিওয়াতে বর্ণিত ।
১৭) কিতাব আল মাক সুদ ফিস সারফঃ
ব্রকেল ম্যান ও ফুয়াদ মিজগিন উল্লেখ করেন যে , এই পাণ্ডুলিপি টি ইস্তাম্বুলের বহু কুতুব খানায় সংরক্ষিত আছে।
১৮) মুসনাদু ইমাম আজম আবি হানিফা
১৫ টি ভাষ্য তথা রেওয়াতে এটি পৃথিবীর বিভিন্ন প্রসিদ্ধ মিউজিয়ামে ও কুতুব খানায় সংরক্ষিত ।
লেখক : হাসান রেজা হানাফী কাদেরী , ঢাকা।

পোষ্টটি ভালো লেগে থাকলে আপনার মূল্যবান মতামত জানান প্লিজ!

Leave a Comment