আহলে হাদিসের ঈমান বিধ্বংসী মতবাদ

পোষ্টটি অন্যকে পড়ার সুযোগ করে দিতে শেয়ার করুন প্লিজ।

আহলে হাদিসের ঈমান বিধ্বংসী মতবাদ

…………………

ড. এ. এস. এম. ইউসুফ জিলানী

……………………..

আহলে হাদিস বর্তমান সময়ের সবচেয়ে মারাত্মক একটি গোমরাহ ও ভ্রান্ত দল। বিভিন্ন পথভ্রষ্ট, বাতিল ও ভ্রান্ত মতবাদের সমন্বয়ে এ দলটি গঠিত। ইদানিং তাদের তৎপরতা চোখে পড়ার মত। বিভিন্ন মিডিয়ায় তাদের স্বরব উপস্থিতি মশা-মাছির মত ছড়িয়ে পড়েছে। তারা মূলত ওহাবিয়তের একটি শাখা। মৌলিক আকিদার ক্ষেত্রে তারা ওহাবীদের পূর্ণাঙ্গ অনুসারী। যদিও তারা বিভিন্ন নাম ধারণ করেছে, কখনো ওহাবী, কখনো লা মাজহাবি, কখনো মুহাম্মদি, কখনো মুওয়াহ্হিদিন, কখনো গায়রে মুকাল্লিদ, আবার কখনো সালাফি, সর্বশেষ আহলে হাদিস। প্রসিদ্ধ আহলে হাদিস আলেম আসলাম জিবাজপুরী তার “নাওয়াদিরাত” কিতাবে লিখেছেন-

“প্রথমে দলটি কোন নাম রাখে নি। মাওলানা ইসমাইল শহীদের পর প্রতিপক্ষরা দুর্নাম করার জন্য ওহাবি বলা আরম্ভ করে। তখন তারা নিজেদেরকে মুহাম্মাদি বলতে থাকে, অতঃপর এ নামটি বাদ দিয়ে আহলে হাদিস উপাধি ধারণ করে। ” (নাওয়াদিরাত, ৩৪২।)

এ থেকে বুঝা গেলো যে, আহলে হাদিস আকিদাগতভাবে ইসমাইল দেহলভীর অনুসারী যে ভারতবর্ষে ওহাবীদের মুল খুঁটি। দেওবন্দ মাদরাসা তার মাসলাকের উপর প্রতিষ্ঠিত। আর দেওবন্দি ওহাবিরা তারই অনুসারী।

এ দিক দিয়ে আহলে হাদিসের মুল হলো ওহাবিবাদ। যারা মুহাম্মাদ বিন আবদুল ওয়াহাব ও শাহ ইসমাইল দেহলভির অনুসারী। তবে কিছু কিছু বিষয়ে তারা ওহাবি-নজদি দেওবন্দিদেরও ছাড়িয়ে গেছে। তাদের ঈমান বিধ্বংসী মতবাদ বিস্তারিত আসছে ইনশাআল্লাহ।

ড. এ. এস. এম. ইউসুফ জিলানী, চট্টগ্রাম

৮/৩/ ২০২৪ ইং

পোষ্টটি ভালো লেগে থাকলে আপনার মূল্যবান মতামত জানান প্লিজ!

Leave a Comment