ইজতিহাদী ফিকহী শরিয়তের মাসআলার ক্ষেত্রে চার মাযহাবের যে কোনো ইমামের মতামতকে অনুসরণ করা অপরিহার্য। কিন্তু আক্বিদাগত ক্ষেত্রে সেটা ভিন্নতর। ১.ফাত্ওয়ায়ে শামীর মুকাদ্দামায় উল্লেখ আছে,
(عَنْ مُعْتَقَدِنَا) اَىْ عَمَّا نَعْتَقِدْهُ مِنْ غَيْرِ الْمَسَائِلِ الْفَرْعِيَّةِ مِمَّا يَجِبُ اِعْتَقَادْهُ عَلَه كُلِّ مُكَلَّفٍ بِلَا تَقْلِيْدٍ لِاَحْدٍ وَّهُوَ مَا عَلَيْهِ أَهْلِ السُّنَّةِ وَالْجَمَاعَةِ وَهُمْ اْلاَشَاعِرَةُ وَالمَاتُرِيْدَّيَّةُ.
-‘‘শারয়ী আনুষঙ্গিক মাসাইল ব্যতীত যে সব বিষয়ে আমরা বিশ্বাস রাখি এবং কারো অনুসরণ ছাড়াই যে সমস্ত বিষয়ে বিশ্বাস রাখাটা প্রত্যেক মুকাল্লাফ (বালিগ ও বিবেক সম্পন্ন ব্যক্তি) এর জন্য ওয়াজিব, সেগুলো হলো, ‘আকায়িদের সহিত সম্পৃক্ত বিষয়, যার ধারক ও বাহক হচ্ছে আহলে সুন্নাত ওয়াল জামাআত। তারা হলেন ইমাম আবুল হাসান আশ‘আরী (رحمة الله) এবং ইমাম মাতুরীদি (رحمة الله)।’’
➤ইবনে আবেদীন শামীঃ রুদ্দুল মুখতারঃ বহসে তাকলীদঃ ১/৩৬ পৃষ্ঠা।
২. এ বিষয়ে আরও কিছু ইমামদের মতামত নিম্নে দেয়া হলো- আল্লামা বদরুদ্দীন আইনী (رحمة الله) বলেন-
كَمَا حَكَاهُ أَبُو الْحسن الْأَشْعَرِيّ وَغَيره من أهل السّنة وَالْجَمَاعَة
-‘‘যেমন আহলে সুন্নাহ ওয়াল জামাতের ইমাম আবুল হাসান আশ‘আরী (رحمة الله) বলেন এবং তার সাথে অন্যান্যগণ।’’
➤ মোবারকপুরী, মের‘আতুল মাফাতিহ, ১/২৭৫পৃষ্ঠা,
৩. ইমাম তকী উদ্দিন সুবকী (رحمة الله) {ওফাত.৭৭১হি.} বলেন-
إِمَام أهل السّنة وَالْجَمَاعَة أبي الْحسن الْأَشْعَرِيّ – رَضِي الله عَنهُ
-‘‘আহলুস সুন্নাহ ওয়াল জা‘আমাতের আকায়েদের ইমাম হলো ইমাম আবুল হাসান আশআরী (رحمة الله)।’’
➤ তকি উদ্দিন সুবকি, রফেউল হিজাব, ১/২৬৮পৃষ্ঠা, দারুল আলামুল কিতাব, বয়রুত, লেবানন, প্রকাশ- ১৯৯৯খৃ।
৪. ইমাম তাহতাবী (رحمة الله) বলেন-
والمراد بالعلماء هم أهل السنة والجماعة وهم أتباع أبي الحسن الأشعري وأبي منصور الماتريدي رضي الله عنهما
-‘‘ইমাম আবুল হাসান আশ‘আরী (رحمة الله) এবং তাঁর সহযোগী হযরত আবুল মনসুর (رحمة الله) এর আক্বিদার উপর যারা রয়েছেন।’’
➤ তাহতাবী, মারাকিল ফালাহ ১/৯পৃষ্ঠা, দারুল আলামুল কিতাব, বয়রুত, লেবানন, প্রকাশ-১৪১৮হিজরি।
৫. খাতেমাতুল মুহাক্কিকীন , ইমাম ইবনে আবেদীন শামী (رحمة الله) বলেন-
أَهْلُ السُّنَّةِ وَالْجَمَاعَةِ وَهُمْ الْأَشَاعِرَةُ وَالْمَاتُرِيدِيَّةِ
-‘‘আহলে সুন্নাহ ওয়াল জামাত বলতে আশ‘আরী এবং মাতুরীদী (মতবাদের অনুসরণ) কে বুঝায়।’’
➤ ইবনে আবেদীন শামী, রুদ্দুল মুখতার, ১/৪৯পৃষ্ঠা, দারুল কুতুব ইলমিয়্যাহ, বয়রুত, লেবানন।
৬. এ ব্যাপারে আল্লামা যুবাইদি (رحمة الله) বলেন-
اذا اطلق السُّنَّةِ وَالْجَمَاعَةِ فالمراد به الأشاعرة والماتريديه
-‘‘যখন সাধারণভাবে আহলে সুন্নাহ ওয়াল জামাত বলা হয়, তখন আশআরী এবং মাতুরীদেরকে উদ্দেশ্য করা হয়।’’
➤ আল্লামা যুবাইদি, ইত্তিহাফুস সাদাতিল মুত্তাকীন, ২/৬পৃষ্ঠা,
৭. ইমাম ইবনে হাজার মক্কী হাইতমী (رحمة الله) বলেন-
إِمَام أهل السّنة وَالْجَمَاعَة الشَّيْخ أَبُو الْحسن الْأَشْعَرِيّ
-‘‘হযরত আবুল হাসান আশ‘আরী (رحمة الله) হলেন আহলুস সুন্নাহ ওয়াল জামা‘আতের ইমাম।’’
➤ইবনে হাজার মক্কী, ফাতওয়ায়ে হাদিসিয়্যাহ, ১/৫২পৃষ্ঠা।
৮. ইমাম জালালুদ্দীন সুয়ূতী (رحمة الله) বলেন-
إِمَامُ أَهْلِ السُّنَّةِ وَالْجَمَاعَةِ الشَّيْخُ أَبُو الْحَسَنِ الْأَشْعَرِيُّ
-‘‘হযরত আবুল হাসান আশ‘আরী (رحمة الله) হলেন আহলুস সুন্নাহ ওয়াল জাম‘আতের ইমাম।’’
➤ ইমাম সুয়ূতী, আল-হাভীলিল ফাতওয়া, ২/২৪১পৃষ্ঠা,
৯. তাফসিরে মাতুরীদির ভূমিকায় রয়েছে-
الأشاعرة هم أهل السنة والجماعة -‘‘ইমাম আশআরী (رحمة الله)-এর আক্বিদা বা মতবাদে বিশ্বাসীরাই আহলে সুন্নাহ ওয়াল জামাতের অনুসারী।’’ ➤তাফসীরে মাতুরিদী, (ভূমিকা) ১/১৫৭পৃষ্ঠা, দারুল কুতুব ইলমিয়্যাহ, বয়রুত, লেবানন, প্রথম প্রকাশ- ১৪২৬ হিজরি।।