২০ তম হাদিসঃ মক্কা অথবা মদিনায় ইন্তেকালের ফযিলত

পোষ্টটি অন্যকে পড়ার সুযোগ করে দিতে শেয়ার করুন প্লিজ।

২০তম হাদিসঃ মক্কা অথবা মদিনায় ইন্তেকালের ফযিলত
عَنْ  حَاطِبٍ،   قَالَ   :  قَالَ   النَّبِيُّ صَلَّى  اللَّهُ عَلَيْهِوَسَلَّمَ :   مَنْ  زَارَنِي  بَعْدَ  مَوْتِي، فَكَأَنَّمَا  زَارَنِي  فِيحَيَاتِي، وَمَنْ  مَاتَ    فِي أَحَدِ الْحَرَمَيْنِ   بُعِثَ   يَوْمَ   الْقِيَامَةِمِنَ   الْآمِنِينَ   (رواه   الدار  قطني و البيهقي)
উচ্চারণ: ‘আন  হা-তিবিন,  ক্বালা ক্বালা আন্নাবিয়্যু  ﷺ ”মান যারানি    বা’দা   মাওতি   ফাকাআন্নামা    যারানি    ফি    হায়াতি। ওমান    মাতা    ফি   আহাদিল   হারামাইনি   বু’য়িছা   ইয়াওমাল কিয়ামাতি মিনাল আমিনিন।” (দ্বারে-কুতনী ও বায়হাকী)

অনুবাদ: হযরত হাতেব (রাদ্বিয়াল্লাহু তা’আলা আনহু) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ  ﷺ বলেছেন যে, যে ব্যক্তি আমি দুনিয়া থেকে পর্দা করার পরে আমার রওজ্বা  যিয়ারত করে   সে   যেন   আমার     হায়াত     অবস্থায়ই   আমার   যিয়ারত (সাক্ষাত) করল। যে   ব্যক্তি হারামাঈন  শারিফাঈন (মক্কা ও মদিনা)   এর যে  কোন  একটিতে   ইন্তেকাল  করল, কিয়ামত দিবসে নিরাপত্তা প্রাপ্ত বান্দাদের সাথে সে উত্থিত হবে।

[সুনানে   দারে    কুত্বনী   ২/২৭৮    হাঃ     ৯১৩;   বায়হাকীঃকৃত শুয়াইবুল ইমান ৩/৪৮৮ হাঃ ৪১৫১;    যাহাবী কৃত  মিযানুল  ই’তিদাল  ৭/৬৩; ইবনে হাজার আস্বকালানী  কৃত  লিসানিক মিজান    ৬/১৮০;  ইমাম মুনযারী কৃত আত   তারগিব  ওয়াত তারহিব   ২/১৪৭  হাঃ  ১৮৬৫;  সূয়ূতী  কৃত  দুররুল  মানসুর  ১/৫৬৯]

পোষ্টটি ভালো লেগে থাকলে আপনার মূল্যবান মতামত জানান প্লিজ!

Leave a Comment