তোমরা মৃত্যুর পূর্বেই মর।
مُوتُوا قَبْلَ أَنْ تَمُوتُوا
-“তোমরা মৃত্যুর পূর্বেই মর।”
এই দেওবন্দের সর্ব প্রথম শায়খুল হাদিস, মাওলানা আশরাফ আলী থানভী সাহেবের পীর আল্লামা হাজী এমদাদুল্লাহ মোহাজেরে মক্কী ( رَحْمَةُ الله عليه) এর “যিয়াউল কুলুব” কিতাবের ১৫ পৃ: এবং আল্লামা ইসমাঈল হাক্বী ( رَحْمَةُ الله عليه) তদীয় ‘তাফছিরে রুহুল বয়ান’ কিতাবে ইহা হাদিসে রাসূল বলে উল্লেখ করেছেন।(ইমাম মোল্লা আলী: মেরকাত শরহে মেসকাত, ৫২০০ নং হাদিসের ব্যাখ্যায়; ইমাম মোল্লা আলী: শরহে শিফা, ২য় খন্ড, ৫২২ পৃ:; তাফছিরে নিছাপুরী, ১ম খন্ড, ৩১৪ পৃ:; তাফছিরে রুহুল বয়ান, ১ম খন্ড, ৭৩, ১৬১ ও ২৮৮ পৃ:; মুবারকপুরী: তুহফাতুল আহওয়াজী, ২৩৩৩ নং হাদিসের ব্যাখ্যায়; ইমাম আজলুনী: কাশফুল খফা, ২য় খন্ড পৃ: ২৬০ পৃ:; ইমাম মোল্লা আলী: মওজুয়াতুল কবীর, ১২৯ পৃ:; বারিকাতু মাহমুদিয়া ফি শরহে তারিকাতি মুহাম্মদিয়া, ২য় খন্ড, ১৩০ পৃ:; মাওলানা আবু কাশেম নানুতবী কৃত ‘তাহজিরুন নাস’ গ্রন্থে;)
ইহা কোন সনদ দ্বারা প্রমাণিত নয়, তবে সূফিগণের কাশফ দ্বারা প্রমাণিত। কেউ কেউ বলেছেন ইহা সূফি-সাধকগণের কউল।
قَالَ الْعَسْقَلَانِيُّ إِنَّهُ غَيْرُ ثَابِتٍ -“ইমাম আস্কালানী ( رَحْمَةُ الله عليه) বলেন: নিশ্চয় ইহা সনদ দ্বারা প্রমাণিত নয়।”(ইমাম মোল্লা আলী: আসরারুল মারফুয়া, হাদিস নং ৫৩৯;)
তবে তাফছিরে রুহুল বয়ানের একাধিক স্থানে ইহাকে রাসূল ( ﷺ) এর বাণী হিসেবে উল্লেখ করা হয়েছে।